রংপুরের নর্দাণ মেডিক্যালে টিউমার অপারেশনের বদলে গলার শ্বাসনালী কাটলেন মালিকপুত্র

রংপুর ব্যুরো:  রংপুর মহানগরীর নর্দাণ প্রাইভেট মেডিক্যাল কলেজ হাসপাাতলে টিউমার অপারেশন করতে গিয়ে শ্বাসনালী কেটে দেয়ায় ইব্রাহিম (৭০) নামে রাজমিস্ত্রীর মৃত্যুর অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার দুপুরে এ ঘটনার পর মৃতের পরিবারকে দেড় লাখ টাকা ক্ষতিপুরণও দিয়েছে প্রতিষ্ঠানটি।

ধাপ পুলিশ ফাঁড়ি পুলিশের সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আল আমিন জানান, রংপুর নগরীর সিট কেল্লাবন্দ এলাকার বাসিন্দা ইব্রাহিম মিয়া (৭০) মেডিক্যাল পুর্বেগেট এলাকায় অবস্থিত নর্দাণ মেডিক্যাল কলেজ হাসপাতালে টিউমার অপারেশনের জন্য যান মঙ্গলবার সকালে। দুপুরে তার ওপারেশন করান হাসাপাতালটির মালিক ডা. জহুরুল ইসলামের পুত্র  রোকনুজ্জামান পাভেল।

অপারেশনের কিছুক্ষণের মধ্যে প্রচুর রক্তক্ষরণের কারনে তার মৃত্যু হলে নিহতের স্বজন ও এলাকাবাসি হাসপাতালে ভির জমিয়ে বিক্ষোভ করে। হাসপাতাল কর্তৃপক্ষের মাধ্যমে বিষয়টি জানতে পেরে আমরা সেখানে যাই। এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।

নিহত ইব্রাহিমের ছোট পুত্র রুবেল বিটিসি নিউজকে জানান, নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও হসপিটালের কর্মচারী মনিকের মাধ্যমে আমার পিতাকে টিউমার অপারেশনের জন্য ভর্তি করা হয়। মঙ্গলবার দুপুরে ডা. জহুরুল হকের ছেলে ডা. রোকনুজ্জামান পাভেল অপারেশন করেন। পরে রোগি জ্ঞান না ফিরে না আসায় প্রচৃর রক্তক্ষরণে তিনি মারা যান। আমার পিতার এভাবে মৃত্যুর খবর পাওয়া মাত্রই হাসপাতালে এর প্রতিবাদ করতে গেলে রোগিকে অপারেশন থিয়েটারে রেখেই চিকিত্সক, নার্সসহ সবাই পালিয়ে যান।

তিনি অভিযোগ করে বলেন, চিকিত্সক আমার বাবার টিউমার অপারেশন করতে গিয়ে গলার শ্বাসনালী কেটে ফেলেছেন। এতে প্রচুর রক্তক্ষরণ হয়েছে এবং তার মৃত্যু হয়েছে। এ বিষয়ে আমরা ওই হাসাপাতালে গিয়ে এর প্রতিবাদ জানাই। পরে পুলিশও আসে। এক পর্যায়ে তারা আমাদেরকে ক্ষতিপুরণ হিসেবে দেড় লাখ টাকার একটি চেক দেয়। রাত ১০ টায় আমরা বাবাকে দাফন করি। তিনি বলেন, এভাবে অপারেশনের নামে রোগিকে পশু কাটার মতো মেরে ফেলা হচ্ছে।

নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও হসপিটালের ম্যানেজার হামিদুল ইসলাম বিটিসি নিউজকে জানান,  মেট্রোপলিটনের তিন থানার ভারপ্রাপ্ত কমূকর্তাদের উপস্থিতিতে বিষয়টি সমাধান করা হয়েছে। তিনি বলেন, হসপিটালের কর্মচারি মানিক ও নিহতের বড় ছেলে হাসানের মাধ্যমে ইব্রাহিমকে চিকিত্সার জন্য ভর্তি হয়। তিনি বলেন, আগে থেকে রোগি অসুস্থ্য ছিল। তিনি এ বিষয়ে হাসপাতালে প্রশাসনিক কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে বলেন।

নিহতের বড় পুত্র হাসান বিটিসি নিউজকে জানান, আমরা আমাদের পিতাকে এভাবে হারাবো তা ভাবতে পারিনি। ওই ক্লিনিকে আমাদের পরিবারসহ অনেক আত্মীয় স্বজন কাজ করে। এছাড়াও পারিপার্শ্বিক চাপের কারণে বিষয়টি আমরা সমঝোতা করেছি। আমার বৃদ্ধ মায়ের জন্য অপারেশন চিকিত্সকরোকনুজ্জামান পাভেল তার ইস্টার্ন ব্যাংকের একাউন্ডের দেড় লাখ টাকার চেক ক্ষতিপুরণ হিসেবে দিয়েছেন। স্থানীয় কাউন্সিররসহ মিডিয়া কর্মীরাও তখন উপস্থিত ছিলেন। তিনি বলেন, এভাবে যেন আর কাউকে মরতে না হয়, সে ব্যপারে যথাযথ ব্যবস্থা নিতে হবে।।

স্থাণীয় কাউন্সিলর আমিনুর রহমান বিটিসি নিউজকে জানান,  ভুল অপারেশনের কারনেই রোগির মৃত্যু হয়েছে। তবে বিষয়টি হাসাপাতাল কর্তৃপক্ষ এবং মৃতের স্বজনদের মধ্যে সমঝোতা হয়েছে।

নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও হসপিটালের চেয়ারম্যান ডা. লাভলী বিটিসি নিউজকে জানান, এ ঘটনার পরিপ্রেক্ষিতে রোগির স্বজনদের দেড় লাখ টাকা দেয়া হয়েছে। পুলিশ ও সংবাদকর্মীদের উপস্থিতিতে বিষয়টি সমাধান করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রংপুর ব্যুরো প্রধান সরকার মাজহারুল মান্নান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.