যৌথ উদ্যোগে অস্ত্র উৎপাদনের আলোচনায় ভারত-রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় বিমানবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে যৌথ উদ্যোগে আকাশ প্রতিরক্ষা অস্ত্র তৈরি করবে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা মঙ্গলবার এ বিষয়ে নিশ্চিত করেছে। এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
রাশিয়ার অস্ত্র রফতানিকারী প্রতিষ্ঠান রোসোবোরোনেক্সপোর্টের সঙ্গে ভারতের আকাশ প্রতিরক্ষা অস্ত্র উৎপাদনের বিষয়ে আলোচনা হয়েছে যা ভারতের বিমানবহরে ব্যবহৃত হবে। এ বিষয়ে নিশ্চিত করেছে রোসোবোরোনেক্সপোর্টের জেনারেল ডিরেক্টর আলেকজান্ডার মিখিওয়েভ।
তবে ঠিক কখন থেকে এ উৎপাদন শুরু হবে বা ভারতের কোন কোম্পানি এর সঙ্গে কাজ করবে বা সে বিষয়ে কোন চুক্তি হয়েছে কি না এই বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি।
ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) তথ্যমতে, ২০২২ সালে রাশিয়ার বৃহৎ অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে ভারতের অবস্থান সবার ওপরে। গত বছর রাশিয়া থেকে ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির পরিমাণ ছিল ৪৫ শতাংশ।
এদিকে মিখিওয়েভ বলছেন, এর আগে রোসোবোরোনেক্সপোর্ট ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এসইউ৩০এমকেআই যুদ্ধবিমান, ট্যাংক, সাঁজোয়া যানসহ বিভিন্ন যুদ্ধযান সরবরাহ করেছে।
উল্লেখ্য, ভারত ও রাশিয়া চলতি বছরের শুরুতে একে-২০৩ কালাাশনিকভ অ্যাসল্ট রাইফেলের উৎপাদন শুরু করেছে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.