যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন বানাবে ভারত-যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারত ও যুক্তরাষ্ট্র যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন বানানোর ব্যাপারে সম্মত হয়েছে। দিল্লি সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে সোমবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে এ বিষয়ে সমঝোতা হয়েছে। নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের সময় এই বিষয়ে চুক্তি হবে।
এর আগে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, বাইডেন প্রশাসন জেনারেল ইলেকট্রিকস(জিই)-কে ভারতীয় সেনাবাহিনীর জন্য যুদ্ধবিমানের ইঞ্জিন বানাবার অনুমতি দিচ্ছে। হোয়াইট হাউস জানুয়ারিতে জানিয়েছিল, তারা ভারতের সঙ্গে যৌথভাবে এই ইঞ্জিন বানানোর আবেদন পেয়েছে।
ডয়চে ভেলে জানিয়েছে, গত বেশ কয়েক দশক ধরে অস্ত্র আমদানির ক্ষেত্রে ভারত খুব বেশি করে রাশিয়ার উপর নির্ভরশীল। এখন পরিস্থিতি বদলাচ্ছে। ভারতে অস্ত্র বিক্রি করা নিয়ে উৎসাহ দেখাচ্ছে পশ্চিমা দেশগুলো। জার্মানি ভারতকে সাবমেরিন দেওয়ার ইঙ্গিত দিয়েছে। আমেরিকা ভারতের সঙ্গে যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরিতে রাজি হয়েছে। ইউক্রেন যুদ্ধের পর পশ্চিমা দেশগুলো চাইছে, রাশিয়ার প্রতি তাদের অস্ত্র-নির্ভরতা কম করুক ভারত। এই পরিস্থিতিতে অস্টিন-রাজনাথ বৈঠক ছিল খুবই গুরুত্বপূর্ণ।
ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে, দুই প্রতিরক্ষা মন্ত্রীর বৈঠকে হাইপারসনিক অস্ত্র, আন্ডারওয়াটার ডোমেইন অ্যাওয়ারনেস(ইউডিএ)-সহ অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্রশস্ত্র নিয়েও আলোচনা হয়েছে। তাছাড়া আলোচনায় গুরুত্ব পেয়েছে চীন ও পাকিস্তান। এশিয়া-প্যাসিফিকের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিশদে কথা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে চীন ও পাকিস্তানের প্রসঙ্গ তোলেন রাজনাথ। ভারতের পক্ষ থেকে জানানো হয়, চীন ও পাকিস্তান বিশ্বস্ত বন্ধু হতে পারে না। তাই তাদের সঙ্গে যুক্তরাষ্ট্র যেন কোনো প্রতিরক্ষা সমঝোতা না করে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.