যুক্তরাষ্ট্রের সেই দাবির পর প্রথমবার জাওয়াহিরির নাম নিল তালেবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় আয়মান আল-জাওয়াহিরি হত্যার দাবির দুই দিন পর প্রথমবারের মতো আল কায়েদার শীর্ষ নেতার নাম নিয়েছে তালেবান।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরির আফগানিস্তানে উপস্থিতির ব্যাপারে কোনো তথ্য নেই বলে আজ বৃহস্পতিবার (০৪ আগস্ট) দাবি করেছে তালেবান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাবুলে ড্রোন হামলায় জাওয়াহিরিকে হত্যার দাবির দুইদিন পর এই খবর সামনে এলো।
তালেবান এক অফিশিয়াল বিবৃতিতে জানায়, এ ব্যাপারে ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের শীর্ষ নেতারা একটি সমন্বিত ও গুরুতর তদন্ত শুরু করার জন্য গোয়েন্দা সংস্থাগুলোতে নির্দেশ দিয়েছে।
গত সোমবার  কাবুলের একটি বাড়িতে ছিলেন আয়মান আল-জাওয়াহিরি। ড্রোন থেকে দুটি মিসাইল ছুড়ে জাওয়াহিরিকে হত্যা করা হয়।  যখন ড্রোন থেকে মিসাইল ছোড়া হয় তখন তিনি ওই বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলেন। তবে মিসাইল হামলায় জাওয়াহিরির পরিবারের অন্য সদস্যদের কোনো ক্ষতি হয়নি।
এক দশকের বেশি আগে আল কায়েদার তৎকালীন শীর্ষ নেতা যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার মূল পরিকল্পনাকারী ওসামা বিন লাদেনকে হত্যার পর এটাই ওই সংগঠনের ওপর সবচেয়ে বড় আঘাত বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
অবশ্য মার্কিন ড্রোন হামলার বিষয়টি নিশ্চিত করলেও তালেবানের তরফ থেকে জাওয়াহিরির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়নি।
তবে মার্কিন ড্রোন হামলার ব্যাপারে কাবুলে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত একজন তালেবান নেতা রয়টার্সকে বলেছেন, ড্রোন হামলার বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানানো উচিত কি না তা নিয়ে খুব উচ্চ পর্যায়ে বৈঠক চলছে। তারা যদি জবাব দেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে সমুচিত জবাবই দেওয়া হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই তালেবান নেতা বলেন, দুই দিন ধরে নেতৃস্থানীয়দের দীর্ঘ আলোচনা হয়েছে। তবে জাওয়াহিরি যে বাড়িতে ছিলেন সেখানেই মার্কিন ড্রোন আঘাত হেনেছে কী না তা নিশ্চিত করেননি ওই তালেবান নেতা।
এক বছর আগে কাবুলে মার্কিন-সমর্থিত সরকারের পরাজয়ের পর এই হামলার ব্যাপারে তালেবান কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। (সূত্র: এএফপি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.