যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, হামাসের পাশাপাশি হিজবুল্লাহও যুদ্ধবিরতি মানবে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইল চার দিনের যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত হয়েছে। ৫০ জন জিম্মি মুক্তির বিনিময়ে এই যুদ্ধবিরতিতে রাজি হয় উভয়পক্ষ।
এদিকে যুক্তরাষ্ট্র আশা করছে, গাজা উপত্যকায় হামাস ও ইসরাইলের মধ্যকার চার দিনের যুদ্ধবিরতি লেবাননের হিজবুল্লাহও পালন করবে। একজন মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের এ কথা বলেছেন।
গাজা যখন ভয়ংকর ইসরাইলি বোমাবর্ষণ এবং মারাত্মক স্থল যুদ্ধের স্থানে পরিণত হয়েছে, তখন হামাসের পক্ষ নিয়ে ইসরাইলি সেনাদের ওপর হামলা চালাচ্ছে হিজবুল্লাহও। এ নিয়ে হিজবুল্লাহর সাথে উত্তর সীমান্তে ইসরাইলের সংঘর্ষ চলছে।
বুধবারের যুদ্ধবিরতি ঘোষণা চলমান যুদ্ধে একটি উল্লেখযোগ্য বিরতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইসরাইলের অংশীদাররা এর মাধ্যমে একটি বিস্তৃত এবং দীর্ঘ যুদ্ধবিরতির জন্য লবিংকে উৎসাহিত করবেন।
মার্কিন কর্মকর্তারা ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছেন যে, তারা আশা করছেন যে, যুদ্ধবিরতি তার প্রাথমিক চার দিনের পরেও বাড়বে। চুক্তি অনুসারে, হামাস প্রতিদিন আরও ১০ জন করে জিম্মিকে মুক্তি দিলে যুদ্ধবিরতিও একদিন করে বাড়ানোর সম্ভাবনা রয়েছে।
মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, চুক্তিটি ‘অবশেষে ৫০ জনের বেশি জিম্মিকে মুক্তি দিতে উৎসাহিত করার জন্য করা হয়েছে। সেই সঙ্গে আরও অতিরিক্ত মুক্তির ব্যাপারে আশা করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.