হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার ‘হুংকার’ ইসরায়েলের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। ইসরায়েল সরকারের পক্ষ থেকে আজ বুধবার বলা হয়েছে, শিশু ও নারীসহ ৫০ জন জিম্মির মুক্তির বিনিময়ে চার দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।
তবে ইসরায়েল সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জিম্মি চুক্তি হলেও তারা হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছে যাবে। টাইমস অব ইসরায়েলের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এদিকে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি হলেও কখন থেকে এটি শুরু হবে তা নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। তবে এই চুক্তির মধ্যস্থতাকারী কাতারের পক্ষ থেকে বলা হয়েছে, এটি ২৪ ঘণ্টার মধ্যে ঘোষণা করা হবে।
এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, দেশটির সরকার সব জিম্মিকে দেশে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। তাতে আরও বলা হয়েছে, সরকার লক্ষ্য অর্জনের একটি রূপরেখা অনুমোদন করেছে এবং সেই অনুযায়ী নারী ও শিশুদের সমন্বয়ে আগামী চারদিনে মুক্তি পাবে অন্তত ৫০ জিম্মি। এ সময় যুদ্ধে বিরতি দেওয়া হবে।
পাশাপাশি ইসরায়েল সরকার বলেছে, এর বাইরে অতিরিক্ত প্রতি ১০ জিম্মির মুক্তির জন্য একদিন করে যুদ্ধবিরতি থাকবে। এতে আরও বলা হয়, ইসরায়েল সরকার, আইডিএফ (ইসরায়েলি সামরিক বাহিনী) ও নিরাপত্তা সংস্থাগুলো সব জিম্মিকে মুক্ত করতে, হামাস নির্মূলে এবং গাজা থেকে ইসরায়েলের প্রতি নতুন কোনো হুমকি আসবে না- এমনটা নিশ্চিতে যুদ্ধ চালিয়ে যাবে।
ইসরায়েলের পর ওই চুক্তির বিষয়ে একটি বিবৃতি দিয়েছে হামাস। সেখানে তারা বলেছে, ৫০ জিম্মিকে ছেড়ে দেওয়ার বিনিময়ে ইসরায়েলি কারাগারে আটক দেড় শ’ ফিলিস্তিনি নারী ও শিশু মুক্তি পাবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.