ইসরাইলি দূতাবাস বন্ধে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে প্রস্তাব পাস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় নির্বিচার বোমাবর্ষণ করে নিরীহ ফিলিস্তিনিদের হত্যার অভিযোগে বেশ কয়েকটি দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। এবার সেই পথে হাঁটছে দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার (২১ নভেম্বর) দেশটির পার্লামেন্ট ইসরাইলের দূতাবাস বন্ধ করে দেয়ার পক্ষে ভোট দিয়েছে।
মঙ্গলবার আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় হামলার জেরে উত্তেজনার মধ্যে প্রিটোরিয়ায় থাকা ইসরাইলের দূতাবাস বন্ধ করে দেয়ার প্রস্তাব আনা হয়েছিল দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবটি মূলত প্রতীকী আকারে করা হয়েছিল। এটি বাস্তবায়ন করা হবে কিনা তা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সরকারের ওপর নির্ভর করছে।
দূতাবাস বন্ধের আহ্বান জানিয়ে করা প্রস্তাবটির পক্ষে ভোট পড়েছে ২৪৮টি। আর দূতাবাস বন্ধ না করার পক্ষে ভোট পড়েছে ৯১টি।
এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এমনকি গাজায় চলমান বর্বরতা বিশ্ব আর বসে বসে দেখতে পারছে না বলেও জানিয়েছে দেশটি।
সোমবার (২০ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার।
দেশটির প্রেসিডেন্সির মন্ত্রী খুম্বুদজো এনতশাভেনি বলেছেন, আইসিসি যদি এটি না করে তবে তা সংস্থাটির বৈশ্বিক শৃঙ্খলা রক্ষায় ‘সম্পূর্ণ ব্যর্থতার’ ইঙ্গিত দেবে।
তিনি বলেন, ‘(গাজায় যা হচ্ছে, তাতে) বিশ্ব কেবল বসে বসে দেখতে পারে না।’
খুম্বুদজো এনতশাভেনি আরও বলেছেন, ইসরাইলি সরকার অধিকাংশ ফিলিস্তিনিকে গাজা থেকে তাড়িয়ে দেয়ার এবং ভূখণ্ডটি দখল করার চেষ্টা করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.