মোহনপুরে পানি নিস্কাশনের পথ বন্ধ করে পুকুর খনন

ছবি: সৈয়দ নাবিল

নিজস্ব প্রতিবেদক, মোহনপুর : রাজশাহীর মোহনপুরে স্থানীয় প্রশাসনের ব্যাপক উদাসীনতার ফলে বেশিভাগ পানি নিস্কাশনের পথ বন্ধ করে অপ্রতিরোধ্য গতিতে চলছে অবৈধ পুকুর খননের কাজ। দীর্ঘ সময় ধরে পুকুর খননের অব্যাহত থাকলেও স্থানীয় প্রশাসন কোন ভাবেই কার্যকর পদক্ষেপ গ্রহণ না করার অভিযোগ উঠেছে। ইতিপূর্বে অবৈধ পুকুর খনন বন্ধের জন্য স্থানীয় প্রশাসনে অভিযোগসহ মানববন্ধন পর্যন্ত হলেও র্নিবিঘেœ চলছেই পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।
স্থানীয়দের অভিযোগ কওে বলেন, পুকুর খনন রোধকল্পে স্থানীয় প্রশাসন কেন দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারছেন না এ নিয়ে জনমহলে প্রশ্ন দেখা দিয়েছে।

মোহনপুর উপজেলার মর্গরা বিলে একমাত্র পানি নিস্কাশনের পথ বালির বস্তা দিয়ে বন্ধ করে আব্দুল হাই নামের এক ব্যক্তি পুকুর খনন করছে বলে অভিযোগ উঠেছে। ওই পুকুর খননের ফলে প্রায় দুই শতাধিক বিঘা জমির বোরো ধানের খেত জলাবন্ধতার সৃষ্টি হয়েছে। স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা কৃষি অফিসার রহিমা খাতুন দ্রুত ঘটনাস্থলে পৌঁছলেও কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। এদিকে কৃষকরা জলাবন্ধতার হাত থেকে বোরো ধানের খেত রক্ষা করার জন্য মেশিন দিয়ে পানি সেচ অব্যাহত রেখেছেন।

মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার-উল-হালিমের সাথে যোগাযোগ করলে তিনি জানান, যদি কেউ পানি নিস্কাশনের পথ বন্ধ করে পুকুর খনন করেন। তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মোহনপুর উপজেলা কৃষি অফিসার রহিমা খাতুনের সাথে যোগাযোগ করলে তিনি পানি নিস্কাশনের পথ বন্ধের কথা স্বীকার করে বলেন, বিষয়টি নির্বাহী অফিসারকে জানানো হয়েছে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.