মেসির হাতেই উঠছে ফিফা দ্য বেস্ট!

বিটিসি স্পোর্টস ডেস্ক: গেল নভেম্বরে বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেওয়ানডোস্কিকে টপকে রেকর্ড সপ্তমবারের মতো ফুটবলের সর্বোচ্চ ব্যক্তিগত ও সম্মানজনক পুরস্কার ব্যালন ডি’অর জিতেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।
আবারও সেরার দৌড়ে বর্তমান সময়ের সেরা এই দুই তারকা। তবে এরই মধ্যে মেসিকে নিয়েই জোরাল গুঞ্জন শোনা যাচ্ছে। ধারণা করা হচ্ছে তার হাতেই উঠছে ফিফা দ্য বেস্টের অ্যাওয়ার্ড।
সপ্তমবারের মতো ব্যালন ডি’অর পুরস্কার জেতার পরই ধারণা করা হয়েছিল, ফিফা দ্য বেস্ট পুরস্কারেও এগিয়ে থাকবেন তিনি। এখন পর্যন্ত ছয়বার ‘দ্য বেস্ট’ জিতেছেন মেসি। এবার জিতলে ব্যালনের মতো এটিও সপ্তমবারের মতো ঘরে তুলবেন তিনি।
ব্যালন ডি’অরের পর এবার ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডে দ্বৈরথ মেসি-লেওয়ানডোস্কির। জানা গেছে, পুরস্কারটি দেওয়া হবে বাংলাদেশ সময় সোমবার (১৭ জানুয়ারি) দিবাগত রাত ১২ টায়। ফিফার সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখে হবে এই অনুষ্ঠান। আর এর মধ্য দিয়ে বছরের সেরা পুরুষ ও নারী খেলোয়াড়কে পুরস্কৃত করা হবে।
কদিন আগে ‘দ্য বেস্ট’ ফুটবলারের তালিকায় ১১ জনের নাম প্রকাশ করেছিল ফিফা। পুরুষদের সংক্ষিপ্ত তালিকায় ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির সঙ্গে আছেন রবার্ট লেওনডোস্কি ও মোহাম্মদ সালাহ।
তবে মেসি আর লেওয়ানডোস্কির মধ্যেই আসল লড়াইটা হতে যাচ্ছে বলে জানিয়েছে ফুটবল বিষয়ক ওয়েবসাইট মার্কা। পোলিশ তারকা এবার পুরস্কারটি জিততে পারলে গত নভেম্বরের ব্যালন ডি’অর জিততে না পারার প্রতিশোধ নেওয়ার সুযোগ পাবে।
পরিসংখ্যানে কে এগিয়ে?
গেল বছরে লেওয়ানডস্কি যেখানে ৪৪ ম্যাচ খেলেছেন, সেখানে মেসি খেলেছেন ৫৭টি ম্যাচ। শিরোপা জেতার দৌড়ে দুজনই দুটি করে ট্রফি জিতেছেন। মেসি যেখানে বার্সেলোনার হয়ে কোপা দেল রে এবং কোপা আমেরিকার শিরোপা জিতেছিলেন। সেখানে লেওয়ানডোস্কির ঝুলিতে আছে বুন্দেসলিগা এবং ডিএফএল-সুপারকাপ জয়ের রেকর্ড।
এই পুরস্কার বিবেচনায় নেওয়া হবে ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট মধ্যকার পারফরম্যান্সের উপর। ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের ভিত্তিতেই ঘোষণা করা হবে চূড়ান্ত পুরস্কার।
এদিকে মেয়েদের ফিফা বেস্ট এ মনোনয়ন পেয়েছেন নারীদের ব্যালন ডি’অর জেতা অ্যালেক্সিয়া পুতেলাস। তার সঙ্গে বাকি দুইজন হচ্ছেন বার্সেলোনা সতীর্থ জেনি এরমোসো ও চেলসির স্যাম কের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.