মেতেইদের সঙ্গে ঘর নয়! এবার স্বশাসনের হুমকি কুকি সংগঠনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কিছুতেই মেতেইদের সঙ্গে সহাবস্থান নয়! আস্থা নেই বিরেন সিংয়ের সরকারেও। প্রয়োজনে স্বশাসনের পথেই হাঁটবে তারা। এমনটাই হুঁশিয়ারি দিল ভারতের মণিপুর রাজ্যের কুকি সংগঠন ইন্ডিজেনাস ট্রাইবাল লিডারস ফোরাম।
বুধবার কুকি অধ্যুষিত চূড়াচাঁদপুর জেলায় বিক্ষোভ সমাবেশ করে আইটিএলএফ। হিংসাদীর্ণ মণিপুরের কুকি অধ্যুষিত এলাকাগুলোতে স্বশাসিত পৃথক অঞ্চল গড়ার ডাক দিয়েছে উপজাতি সংগঠন আইটিএলএফ। তাদের অভিযোগ, গত ৭ মাস ধরে অবহেলিত হচ্ছেন কুকি-জোরা। কানে তোলা হচ্ছে না তাদের দাবি-দাওয়া। নিরাপত্তা নেই।
আইটিএলএফ-এর সাধারণ সম্পাদক মউন টম্বিং মণিপুর সরকারের বিরুদ্ধে অভিযোগ জানান, ‘গত ছয় মাস ধরে আমরা মণিপুরেই এই সরকার থেকে আলাদা শাসন ব্যবস্থা চাইছি। পৃথক একটি ব্যবস্থা গড়ার দাবি জানাচ্ছি। কিন্তু আমাদের কথায় কর্ণপাত করা হচ্ছে না।
যদি আগামী দুই সপ্তাহের মধ্যে আমাদের কথা না শোনা হয় তাহলে আমরা স্বশাসিত অঞ্চল তৈরি করব। কুকি অধ্যুষিত এলাকাগুলোর সমস্যা সমাধানের স্বার্থে এই সরকার গড়া হবে। কেন্দ্র আমাদের স্বীকৃতি দিক বা না দিক আমরা এটা করবই।’
এদিন বিক্ষোভ দেখানোর সময় মণিপুর সরকারের বিরুদ্ধে স্লোগান দেন বিক্ষোভকারীরা। একই সঙ্গে আদিবাসীদের উপর হওয়া নৃশংস ঘটনাগুলোর তদন্তের দাবিও তোলা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.