মেট্রোরেলের প্রথম স্প্যান বৈশাখীর উপহার, প্রধানমন্ত্রী

 

বিটিসি নিউজ ডেস্ক : ণির্মাণ কাজ উদ্বোধনের দেড় বছর পর রাজধানীবাসীর জন্য এলো এই সুসংবাদ। আগামী ১৪ এপ্রিল পয়লা বৈশাখের বহুল আকাঙ্ক্ষিত মেট্রোরেলের প্রথম স্প্যান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীবাসীর প্রতি এটি প্রধানমন্ত্রীর বৈশাখী উপহার। ইতিমধ্যে দৃশ্যমান প্রথম স্প্যানের কাজও প্রায় শেষ পর্যায়ে। আজকালের মধ্যেই প্রথম স্প্যান বসানোর কাজ শেষ হবে। এ ছাড়া চলতি মাসের মধ্যেই আগারগাঁওয়ে প্রকল্পের দ্বিতীয় স্প্যান বসানো হবে। মেট্রোরেলের প্রকৌশলীরা জানান, উত্তরায় মেট্রোরেলের মূল ডিপো এলাকার একটি স্প্যান স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। পরবর্তী স্প্যান বসানো হবে আগারগাঁওয়ে।রাজধানীর উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের দুটি খুঁটির ওপর বসানো হচ্ছে উড়াল রেলপথের প্রথম স্প্যান।

মেট্রোরেলের প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদার জানিয়েছেন, দিয়াবাড়ী ও আগারগাঁও দুই দিক থেকেই খুঁটি নির্মাণকাজ চলতে থাকবে। মেট্রোরেলে মোট ১৬টি স্টেশন থাকবে। সড়কের ওপর এসব স্টেশন নির্মাণ করা হবে। ছয় জোড়া ট্রেনে প্রতি ঘণ্টায় উভয় দিক থেকে ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। উল্লেখ্য, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় প্রকল্পের সাত জাপানি পরামর্শক নিহত হওয়ায় নির্মাণকাজ পিছিয়ে যায় ছয় মাস। না হলে গত বছরের শেষ দিকেই দৃশ্যমান হতো মেট্রোরেলের কাজ। মেট্রোরেল বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, আটটি প্যাকেজের মেট্রোরেল (এমআরটি লাইন-৬) প্রকল্পের উত্তরা অংশে যে কাজ হচ্ছে এটি ৩ নম্বর প্যাকেজ। এর অধীনে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত প্রায় ৬ কিলোমিটারের কাজ চলছে। প্রথম কাজ হিসেবে উত্তরায় দুটি পিলারের সম্পূর্ণ কাজ শেষে একটি স্প্যান তোলা হয়েছে শনিবার। এখান থেকে পল্লবী পর্যন্ত মেট্রোরেলের চারটি স্টেশন থাকবে। এগুলো হলো— উত্তরা নর্থ, উত্তরা সেন্টার, উত্তরা সাউথ ও পল্লবী। এরপর পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত আরও ৬ কিলোমিটারে পাঁচটি স্টেশন থাকবে। এখানে চলছে পাইলিংয়ের কাজ। রাস্তার মাঝবরাবর বেষ্টনী দিয়ে পাইল ড্রাইভের কাজ চালানো হচ্ছে।

ডিএমটিসিএল প্রকল্প অনুযায়ী, প্যাকেজ ৩ ও ৪-এর কাজ করছে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড (ইতাল-থাই) ও চীনের প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশন লিমিটেড। প্যাকেজ-২-এর আওতায় উত্তরায় ডিপো নির্মাণ করছে ইতাল-থাই ও সিনোহাইড্রো। আর প্যাকেজ-১-এর আওতায় ডিপো এলাকায় ভূমি উন্নয়নকাজ করা হচ্ছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের প্যাকেজ-৫ ও ৬-এর কাজ। প্যাকেজ ৭-এ হলো মেট্রোরেলের বৈদ্যুতিক-যান্ত্রিক সব কাজ। বর্তমানে এর মূল্যায়ন কার্যক্রম চলছে। ৮ নম্বর প্যাকেজে রয়েছে রেলকোচ ও ট্র্যাক পরিচালনা রক্ষণাবেক্ষণ কাজ। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন উত্তরা-আগারগাঁও রুটে চালানো শুরু হবে। ডিসেম্বর ২০২১-এর মধ্যে বাকি ১৯ সেট ট্রেন ও ডিপো যন্ত্রাংশ সরবরাহ শেষ হবে। রেল কোচ আমদানি করা হবে জাপানের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিটসুবিশি থেকে। মেট্রোরেলের এ পুরো পথটাই হবে এলিভেটেড (উড়ালপথে)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.