মুম্বাইয়ের জঙ্গি হামলা: তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার নির্দেশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ২০০৮ সালে মুম্বাই হামলার অন্যম অভিযুক্ত তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার অনুমতি দিলেন একটি মার্কিন আদালত। গত ১৬ মে মামলার শুনানিতে ক্যালিফোর্নিয়ার আদালতের বিচারক জ্যাকলিন চুলজিয়ান ২৬/১১ ঘটনায় অভিযুক্তের ফিরিয়ে দেওয়ার ব্যাপারে এ রায় দেন।
শুনানির সময় সরকারি আইনজীবীরা বলেন, ২৬/১১ হামলার ষড়যন্ত্রে লিপ্ত ছিল তাহাউর রানা। হামলার জন্য হেডলি কী পরিকল্পনা নিয়েছিল পাক বংশোদ্ভূত ওই ব্যক্তি সব জানতেন বলেও দাবি করেন সরকারি আইনজীবী। যদিও সরকারি আইনজীবীদের দাবির বিরোধিতা করেছিলেন রানার আইনজীবী।
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের চিচাওয়াতনিতে জন্মগ্রহণ করেন রানা। পাকিস্তানের একটি কলেজ থেকে ডাক্তারি পাস করেন তিনি। ডাক্তারি পড়ার সময় পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য হেডলির সঙ্গে পরিচয় হয়। সেই সময় থেকে জঙ্গি সংগঠনের সঙ্গে রানার ঘনিষ্ঠতা বাড়তে থাকে। পাকিস্তানি সেনাবাহিনীতে চিকিৎসক হিসেবেও যোগ দিয়েছিলেন রানা।
২০২০ সালে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার এই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে ভারতের হাতে তুলে দেওয়ার ব্যাপারে একটি মামলা দায়ের করা হয়েছিল। বিচারক জানিয়েছেন, ভারতের দাবি খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব দ্রুত ভারতের হাতে রানাকে তুলে দেওয়ার কথাও জানানো হয়। ২০০৮ সালে মুম্বাই হামলার ঘটনায় রানার ভূমিকা নিয়ে তদন্ত শুরু করেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ। মার্কিন আদালতের রায় জানার পর রানাকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে এনআইএ।
২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। জঙ্গিদের গুলিতে ছয় মার্কিন নাগরিকসহ মোট ১৬৬ জনের মৃত্যু হয়। নিরাপত্তা বাহিনী ১০ জন পাক জঙ্গিকে হত্যা করেছিল। (সূত্র: এই সময়)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.