মুজবনগর দিবসে রাজশাহী জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

প্রেস বিজ্ঞপ্তি: আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করছে রাজশাহী জেলা পরিষদ। বুধবার (১৭ এপ্রিল) সকাল ১১ টায় রাজশাহী জেলা পরিষদে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তব অর্পণ করে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি এবং রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুিক্তযোদ্ধা মীর ইকবাল। পুস্পস্তব অর্পণ শেষে এক মিনিট নীরবতা পালন ও আলোচনা অনুষ্ঠিত হয়।
রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মু: রেজা হাসানের সঞ্চলনায় জেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভায় জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।
এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়। সেই ধারাবাহিকতায় ১৭ এপ্রিল বৈদ্যনাথতলায় অস্থায়ী সরকার শপথ নেয়। ১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতরে ভাষণ দেন। তার ভাষণ আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। ভাষণে তিনি দেশব্যাপী পরিচালিত প্রতিরোধযুদ্ধের বিস্তারিত বিবরণ তুলে ধরেন। এ ছাড়াও, ১৭ এপ্রিল মন্ত্রিসভার শপথ গ্রহণের তারিখ নির্ধারিত হয়।
তাজউদ্দিনের ভাষণের মধ্য দিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারেন বাংলাদেশের মুক্তিসংগ্রাম পরিচালনার লক্ষ্যে আইনানুগ সরকার গঠিত হয়েছে। এরই পথপরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ নেওয়ার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। তাই এইদিনটি বাঙালী জাতির জন্য বিশেষ তৎপর্য বহন করে।
এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা পরিষদের সদস্য-(পবা ও সিটি কর্পোরেশনের) তফিকুল ইসলাম। উপ-সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন, চেয়ারম্যানের সহকারী ফজলে এলাহী হোসেন ও সুলতানুর আরেফিনসহ সকল কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ দপ্তর, রাজশাহী জেলা পরিষদ, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.