মিয়ানমারকে নিয়ে বিশেষ বৈঠক চায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়া

(মিয়ানমারকে নিয়ে বিশেষ বৈঠক চায় ইন্দোনেশিয়া-মালয়েশিয়া–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের বিশেষ বৈঠক আয়োজনের আহ্বান জানিয়েছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। সেনাঅভ্যুত্থানের পর দেশ দুটোর পক্ষ থেকে এ আহ্বান জানানো হলো।
আজ শুক্রবার (০৫ ফেব্রুয়ারী) ওই দুই দেশের নেতা এ আহ্বান জানান। আহ্বানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেন, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আসিয়ানের প্রধানের সঙ্গে কথা বলে মিয়ানমারের বিষয়ে একটি বিশেষ বৈঠক আয়োজনের চেষ্টা করতে বলা হয়েছে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন বলেন, এই অভ্যুত্থান দেশটিতে (মিয়ানমার) গণতন্ত্র ফিরিয়ে আনার পথে এক পা পিছিয়ে যাওয়া।
গত সোমবার (০১ ফেব্রুয়ারী) আসিয়ান সদস্যভুক্ত দেশ মিয়ানমারে সেনাঅভ্যুত্থান ঘটে। ক্ষমতাসীন বেসামরিক এনএলডি সরকারকে উৎখাত করে সেনাবাহিনী দেশটির ক্ষমতার নিয়ন্ত্রণ নেয় এবং মিয়ানমার জুড়ে এক বছরের জরুরি অবস্থা জারী করে। অর্ধশতাব্দীর বেশী সময়ের সামরিক শাসনের পর ২০১১ সাল থেকে গণতন্ত্রের পথে ফেরা শুরু করেছিল মিয়ানমার। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে ২০১৫ সালের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডি। সাংবিধানিকভাবে প্রভাবশালী দেশটির সেনাবাহিনীর সঙ্গে সুসম্পর্ক রেখেই এতদিন দেশ পরিচালনা করছিল সু চির দল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.