মিয়ানমারের প্রায় ৫০ শতাংশ দখল করেছে সশস্ত্র বিদ্রোহীরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আড়াই বছর আগে ক্ষমতা দখলের পর থেকে সবচেয়ে বড় হুমকির মুখে পড়েছে ‘তাতমাদাও’ নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী। একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে সামরিক জান্তা দেশটির সীমান্তবর্তী শহরগুলোর নিয়ন্ত্রণ ধরে রাখতে জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াই করছে।
সশস্ত্র বিদ্রোহীদের বিভিন্ন দল প্রথমবারের মতো বাহিনীতে যোগ দিয়েছে এবং গণতান্ত্রিক শাসন পুনরুদ্ধারের জন্য সংঘষে শুরু করেছে। সহিংসতার কারণে মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাচ্ছে, যা অভ্যন্তরীণ অস্থিরতাকে বিশ্বমঞ্চে নিয়ে আসছে।
২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে তাতমাদাও (মায়ানমার সামরিক বাহিনী) কর্তৃক সরকার গঠন করে। এরপর মিয়ানমারের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলি জান্তার বিরুদ্ধে সশস্ত্র বিরোধিতা শুরু করে। সাম্প্রতিক সময়ে বিদ্রোহীরা দেশটির উত্তরাঞ্চলের প্রায় শতাধিক ফাঁড়িতে আক্রমন করেছে ও দখল করেছে। এছাড়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর এবং গুরুত্বপূর্ণ বাণিজ্য পথ দখল করেছে বিদ্রোহীরা।
গত মাসে শান রাজ্যে অভিযান শুরু হয়। এর পেছনে রয়েছে তিনটি জাতিগত বাহিনীর জোট। তাদের লক্ষ্য সামরিক জান্তাকে উৎখাত করা এবং গণতান্ত্রিক শাসন পুনরুদ্ধার করা। তাদের অর্জন দেশের অন্যান্য স্থানে প্রতিরোধ বাহিনীকে উত্সাহিত করেছে। তারা বেশ কয়েকটি শহর দখল করেছে।
সামরিক বাহিনী কর্তৃক নিযুক্ত প্রেসিডেন্ট মিন্ট সুয়ে সতর্ক করে দিয়ে বলেছেন, সরকার যদি সীমান্ত অঞ্চলে সংঘটিত ঘটনাগুলো কার্যকরভাবে পরিচালনা না করে তাহলে মিয়ানমার ‘বিভিন্ন অংশে বিভক্ত’ হয়ে যাবে।
বিদ্রোহীরা প্রায় ৮,০০০ বর্গকিলোমিটার এলাকা দখল করে নিয়েছে।
প্রথমটি ছিল ২৭ শে অক্টোবর উত্তর শান রাজ্যে তিনটি জাতিগত গোষ্ঠী – মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) নিয়ে গঠিত “থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স” দ্বারা পরিচালিত অপারেশন ব্রাদারহুড জোটের মধ্যে রাখাইন রাজ্যের যোদ্ধারা ছিল, যা দেশের আরও দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।
এর পরে ৭ নভেম্বর ‘অপারেশন ১১০৭’ নামে দ্বিতীয় আক্রমণ চালানো হয়। সেখানে কারেনি প্রতিরোধ বাহিনী দক্ষিণ-পূর্ব কায়াহ রাজ্যে কমপক্ষে দুটি সামরিক ঘাঁটি দখল করে।
গত সোমবার রাখাইন রাজ্যে আরাকান আর্মি সাম্প্রতিক হামলা চালিয়েছে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আক্রমণ শুরু করার আগে তারা আসলে তাতমাদোর সাথে একটি যুদ্ধবিরতি চুক্তিতে ছিল।
ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে এমন একটি পরিস্থিতি তৈরি হয়েছে যেখানে সমস্ত সীমান্ত অঞ্চল কার্যত বিদ্রোহী বাহিনীর হাতে রয়েছে। তাতমাদো (মিয়ানমার সামরিক বাহিনী) তাদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে বলে মনে হচ্ছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহে উত্তরাঞ্চলীয় শান রাজ্য, কায়াহ, চিন, রাখাইন ও মোন রাজ্য এবং সাগাইং ও মাগওয়ে অঞ্চলে প্রায় ৪৪৭ জন জান্তা সদস্য তাদের অস্ত্র নামিয়ে আত্মসমর্পণ করেছে।
এখন প্রশ্ন হচ্ছে, এসব সাফল্য মিয়ানমারের বিরোধী দলকে বিদ্রোহী বাহিনীতে যোগ দিতে উৎসাহিত করবে কি না, যা সামরিক সরকারের জন্য একটি জটিল পরিস্থিতি তৈরি করবে।
বেসামরিক জাতীয় ঐক্য সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইউ ইয়ে মন এই সম্ভাবনার ইঙ্গিত দিয়ে বলেছেন যে দেশজুড়ে প্রতিরোধ অভিযান এখন একক কৌশলের অধীনে সমন্বিত করা হচ্ছে।
মিয়ানমারে চীনের কৌশলগত স্বার্থ রয়েছে। মান্দালয়ের মধ্য দিয়ে তাদের একটি রেললাইন প্রকল্প এবং বঙ্গোপসাগরে যাওয়ার পাইপলাইন রয়েছে। যদিও চীন সামরিক জান্তাকে সমর্থন করে আসছে, এমন খবর পাওয়া গেছে। কারন বেইজিংয়ের সমর্থন ছাড়া মিয়ানমারে বর্তমান জাতিগত আক্রমণ এগিয়ে যেতে পারত না।
এদিকে, গত সপ্তাহ থেকে বিদ্রোহী ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে তীব্র লড়াই থেকে বাঁচতে হাজার হাজার মিয়ানমার নাগরিক ভারতে প্রবেশ করেছে।
এর মধ্যে প্রায় ৪৭ জন মিয়ানমার সেনা কর্মকর্তাও রয়েছেন যারা আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে ভারতের সীমান্তবর্তী মিজোরামের রাজ্য পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।
পরে এই সেনা সদস্যদের মণিপুরের সীমান্ত শহর মোরেহে নিয়ে যাওয়া হয় এবং তাদের মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.