যুদ্ধজাহাজের আঘাতে নৌবাহিনীর ডুবুরি আহত, অস্ট্রেলিয়ার উদ্বেগ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধজাহাজের আঘাতে অস্ট্রেলিয়ান নৌবাহিনীর ডুবুরিরা আহত হয়েছেন। এই ঘটনায় চীনা বাহিনীকে ‘অনিরাপদ ও অপেশাদার’ বলে অভিহিত করা হয়েছে।
অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী রিচার্ড মার্লেস শনিবার বলেন, মঙ্গলবার অষ্ট্রেলিয়ান নৌবাহিনীর জাহাজ এইচএমএএস টুউম্বা ও পিপলস লিবারেশন আর্মি-নেভি ডেস্ট্রয়ারের মুখোমুখি ঘটনার পর অস্ট্রেলিয়ান সরকার চীনা কর্মকর্তাদের কাছে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। খবর দ্যা গার্ডিয়ানের।
টুউম্বা জাহাজটি তখন জাপানের অর্থনৈতিক অঞ্চলে আন্তর্জাতিক জলসীমায় ছিল, জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যকর করার কাজ করছিল। জাহাজটি একটি নির্ধারিত বন্দর পরিদর্শনের পথে ছিল। সে অবস্থায় মাছ ধরা জাল জাহাজের প্রপেলার চারপাশে জড়িয়ে পড়ে।
মার্লেস এক বিবৃতিতে বলেন, নৌবাহিনীর ডুবুরিরা যাতে জাল পরিষ্কার করতে পারে সেজন্য জাহাজটি থামে। ডাইভিং অভিযানের সময়, চীনা পিএলএ-এন ডেস্ট্রয়ার ডিডিজি -১৩৯ টুউম্বার দিকে এগিয়ে আসে। তখনও টুউম্বার ক্রুরা ডুব দিয়ে প্রোপেলারের জাল পরিষ্কার করতে ব্যস্ত ছিলো।
চীনা জাহাজ টুউম্বার দেয়া সিগনাল পেয়েও সামনের দিকে এগিয়ে আসতে তাকে। মার্লেস বলেন, এর হুল-মাউন্টেড সোনারের (শব্দ তরঙ্গ) কার্যকারিতা সনাক্ত হওয়ার পরপরই এটি অস্ট্রেলিয়ান ডুবুরিদের নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করে। তিনি বলেন, ডুবুরিরা, চীনা জাহাজের সোনার পালসের (শব্দ তরঙ্গের) শিকার হওয়ার কারণে সামান্য আহত হয়েছে।
মার্লেস বলেন, এটি অনিরাপদ এবং অপেশাদার আচরণ। তিনি বলেন, আমাদের (অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স) সদস্যদের নিরাপত্তা ও সুস্থতা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। অস্ট্রেলিয়া আশা করে চীনসহ সব দেশ তাদের সামরিক বাহিনীকে পেশাদার ও নিরাপদে পরিচালনা করবে।
মার্লেস বলেন, অষ্ট্রেলিয়া প্রতিরক্ষা বাহিনী কয়েক দশক ধরে এই অঞ্চলে নজরদারি চালিয়ে আসছে এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী তা করছে। যুক্তরাজ্যের ডাইভিং মেডিকেল অ্যাডভাইজরি কমিটি জানিয়েছে, পানির নিচে উচ্চ মাত্রার শব্দের সংস্পর্শে আসা ডুবুরিরা শব্দের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতার উপর নির্ভর করে মাথা ঘোরা, শ্রবণশক্তির ক্ষতি বা অন্যান্য অঙ্গে আঘাতের শিকার হতে পারে।
অ্যান্থনি আলবানিজ ও শি জিনপিংয়ের মধ্যে সাম্প্রতিক বৈঠক এবং অস্ট্রেলিয়ার রফতানির উপর চীনের শাস্তিমূলক বাণিজ্য নিষেধাজ্ঞা শিথিল করার পরে অস্ট্রেলিয়া ও চীনের মধ্যে সম্পর্ক স্থিতিশীল হওয়ার সময় এই ঘটনা ঘটেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.