মালাবিতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহত-১৯০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব আফ্রিকার দেশ মালাবিতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে ১৯০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৫৮৪ জন ও নিখোঁজ রয়েছেন ৩৭ জন।
স্থানীয় সময় সোমবার দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে।
স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঘূর্ণিঝড়ে বেঁচে যাওয়া মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবাই তাদের প্রিয়জনদের সন্ধান চালিয়ে যাচ্ছে। প্রথমে মৃতের সংখ্যা ১০০ বলা হলেও পরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৯০ জনে।
মালাবিতে প্রাকৃতিক সম্পদ ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ঝড়টি দুর্বল হয়ে গেলেও এর প্রভাবে দক্ষিণাঞ্চলে ব্যাপক বৃষ্টি ও বাতাস বয়ে যাচ্ছে। যে কারণে ভারি বন্যা ও ক্ষতির আশঙ্কা বাড়ছে।
দেশটি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কমিশনার চার্লস কালেম্বা মঙ্গলবার সিএনএনকে বলেছেন, ‘দক্ষিণ মালাবিতে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। অনেক জায়গা প্লাবিত হয়েছে। অনেক রাস্তা ও সেতু ভেঙে গেছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং ফোনের নেটওয়ার্কেও সমস্যা দেখা দিয়েছে। এটা আরও ভয়ানক হয়ে উঠছে।’
এ ছাড়া খারাপ আবহাওয়ার জন্য উদ্ধার অভিযানেও সমস্যা হচ্ছে বলে তিনি জানান।
মালাবির শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০টি জেলায় বুধবার পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। (সূত্র: সিএনএন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.