মান্দায় গ্রামীণ ঐতিহ্যবাহী মাদারের গানের আসর

নওগাঁ প্রতিনিধি: জনপ্রিয় লোক সংস্কৃতি মাদার গান। আর এ পালা গানের আসর আজ বিলুপ্তির পথে। প্রায় এক যুগ আগেও এর বেশ প্রচলন দেখা গেছে নওগাঁর মান্দা উপজেলার বিভিন্ন এলাকায়। এ উপজেলার অধিকাংশ পাড়া-মহল্লায় সন্ধ্যা থেকে বাড়ির উঠানের খোলা আকাশের নিচে রাত ভর জমজমাট ভাবে চলত এই মাদারের গানের আসর। গ্রামের ছোট, বড় সকল বয়সী নারী-পুরুষ হাজারো উৎসুক জনতারা সকলে মিলে বিছানা ও খরকুটো পেতে এই মাদারের গান উপভোগ করতেন।

মাদারের গান উপলক্ষে অত্র এলাকায় বিরাজ করতো উৎসব মুখর পরিবেশ। আর এই মাদারের গানকে কেন্দ্র করে বসতো হরেক রকমের খাবারের দোকান। আজ তা শুধু গল্পের মত শোনা যায়। কিন্তু হঠাৎ করে নওগাঁর মান্দা উপজেলার কয়াপাড়া গ্রামের মোজাফফর হোসেনের ছেলে রাজুর বাড়িতে গত বুধবার সন্ধ্যা থেকে আজ শুক্রবার দুপুর পর্যন্ত তিন দিনব্যাপী চলে এই গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাদারের গানের আসর।

আর এই ঐতিহ্যবাহী গান শোনার জন্য ছোট, বড় সকল বয়সী হাজারো উৎসুক জনতা ভীড়জমায়। বিভিন্ন অঞ্চল থেকে শিল্পীরা এই আসরে গান পরিবেশন করতে আসে।

গান দেখতে আসা ভুট্টু, মিন্টু, নুসরাত জাহান নাইজিত সহ আরো অনেকে বিটিসি নিউজকে জানায়, এই জনপ্রিয় গানের আসরের কথা অনেক শুনেছি। হঠাৎ এতোদিন পরে গ্রাম বাংলার এই আসরে উপস্থিত হতে পেরে ভিশন ভালো লাগছে। এই ধরনের উৎসব গ্রামে আরো হলে এলাকার মানুষের জীবনে নতুন করে আনন্দ ও গ্রাম বাংলার সংস্কৃতি সম্পর্কে আগামী প্রজন্মের ধারনা পাবে। যার মাধ্যমে তরুন প্রজন্ম সন্ত্রাস, নাশকতা ও মাদক থেকে বিরত থাকবে।

এব্যাপারে মেহেদী হাসান রাজু বিটিসি নিউজকে জানান, মাদারের গান আমি আগে অনেক শুনেছি, অনেক দিন থেকেই এই গানের আসরের আমার বাড়িতে দেয়ার ইচ্ছা ছিল। কিন্তু বিভিন্ন সমস্যার কারনে এই উৎসব টা আমি করতে পারছিলাম না। সম্প্রতি সময়ে নিজ স্ত্রী কমলার জন্য মানত করার কারণে রাজশাহীর বাগমারা থেকে মাদার গানের শিল্পী শাহীনের দল ভাড়া করে ছোট পরিসরে হলেও এই গানের আয়োজন করেছি। এতো লোকজনের উপস্থিতি হবে ভাবতেই পারিনি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.