মশার উপদ্রোব থেকে বাঁচুন এই ঘরোয়া উপায়ে

বিটিসি নিউজ ডেস্ক: শীত কমতেই রাজ্য জুড়ে প্রচণ্ড বেড়েছে মশার দাপট। মশার দাপটে ফিরছে  ডেঙ্গি, ম্যালেরিয়ার আতঙ্কও। অনেকেই ভয় পাচ্ছেন, বর্ষায় হয়তো মশার প্রকোপ আরও বেড়ে যাবে।

মশার উপদ্রব এতটাই বেড়েছে যে, ঘরে ঘরে মশা তাড়ানোর ধূপকাঠি, তেল থেকে শুরু করে বৈদ্যুতিন ব্যাটের মতো অস্ত্রশস্ত্র মজুতের হিড়িক বেড়ে গিয়েছে। মাসে অন্তত ৫০০ টাকা খরচ হয়ে যাচ্ছে মশা তাড়ানোর চক্করে। কিন্তু তাতেও ফল মিলছে না খুব একটা। উল্টে মশা মারার ধূপের ধোঁয়ায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে, শ্বাসনালী, ফুসফুস। তাহলে উপায়! উপায় আছে, তা-ও একেবারে ঘরোয়া। খরচও সামান্যই। আর কোনও ক্ষতিকর প্রভাবও নেই এর।

আসুন এ বার জেনে নেওয়া যাক মশার উপদ্রোব থেকে রেহাই পাওয়ার ঘরোয়া, কার্যকরী উপায়।

প্রয়োজনীয় উপকরণ:

১) দুই লিটারের একটি প্লাস্টিকের বোতল।

২) আধা গ্লাস (২০০ মিলিলিটার) ফোটানো উষ্ণ জল।

৩) আধা কাপ ব্রাউন সুগার (খোলা চিনি হলে ভাল। তবে পরিশোধিত চিনি হলেও চলবে)।

৪) আধা চামচ ইষ্ট।

বানানোর পদ্ধতি:

মশা থেকে মুক্ত থাকতে হলে আপনাকে প্রস্তুত প্রাণালী ধাপে ধাপে অনুসরণ করতে হবে। প্রথমে প্লাষ্টিকের বোতলটি ওপর থেকে ৩/৪ ইঞ্চি ছেড়ে কেটে ফেলুন। তারপর নিচের অংশটিতে ব্রাউন সুগার বা খোলা চিনি বা পরিশোধিত চিনি ঢেলে দিন। নাড়ানোর কোনও প্রয়োজন নেই। তারপর এর মধ্যে এক কাপ ফোটানো জল ঢালুন।

এ বার ওর মধ্যে আধা চামচ ইষ্ট ছড়িয়ে দিন। এ বার বোতলের ওপরের অংশটিকে উপুড় করে বড় বোতলের ভেতরে বসিয়ে দিন। খেয়াল রাখবেন বোতলের ওপরের অংশের মুখের ঢাকনাটি যেন অবশ্যই খোলা থাকে। কারণ, ওখান থেকেই মশা ভেতরে ঢুকবে। এর পর একটি টেপ দিয়ে বোতলের জোরা অংশটি শক্ত করে লাগিয়ে দিন। ব্যস! হয়ে গেলো মশা মারার হোমমেড ফাঁদ। এ বার ফাঁদটিকে ঘরের যে কোনো কোনায় রেখে দিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.