ভূমিকম্পের পর সিরিয়ার কারাগার থেকে পালিয়েছে ২০ জঙ্গি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি কারাগার থেকে জঙ্গি সংগঠন দায়েশ গ্রুপের অন্তত ২০ সদস্য পালিয়ে গেছেন। তুর্কি সীমান্তের কাছে সিরিয়ার রাজো শহরের কারাগার থেকে তারা পালিয়ে যান।
বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।
কারাগার কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্প আঘাত হানার পর রাজো এলাকা ক্ষতিগ্রস্ত হয়। এ সময় কারাবন্দীরা বিদ্রোহ শুরু করে এবং কারাগারের কিছু অংশের নিয়ন্ত্রণ নেয়। ওই সময় ২০ জন পালিয়ে যায়, যাদের জঙ্গি সংগঠন দায়েশ গ্রুপের সদস্য বলে মনে করা হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার রাজো শহরের কারাগারে প্রায় দুই হাজার বন্দী রয়েছে। যাদের মধ্যে এক হাজার ৩০০ জনের মতো আইএসআইএল (আইএস) যোদ্ধা বলে ধারণা করা হয়। এ ছাড়া কারাগারে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে।
উল্লেখ্য, সোমবারের ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় সোমবার তিনটি ভূমিকম্প আঘাত হানার ২৪ ঘণ্টার মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ নিহত হয়েছেন। আরও হাজার হাজার মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তুপে আটকে পড়াদের সন্ধানে বিভিন্ন অঞ্চলে উদ্ধার অভিযান চলছে।
তুরস্কে ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা লাফিয়ে বাড়ছে। তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত চার হাজার ৩৭২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কেই মারা গেছেন ২ হাজার ৯২১ জন।
অন্যদিকে সিরিয়ায় মারা গেছে ১ হাজার ৪৫১ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া দুই দেশে আহত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ।
তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তুরস্কে মৃতের সংখ্যা কয়েক ঘণ্টার ব্যবধানে ২ হাজার ৩৭৯ থেকে বেড়ে ২ হাজার ৯২১ জনে পৌঁছেছে। ভূমিকম্পের ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সাত দিনব্যাপী জাতীয় শোক ঘোষণা করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.