ভূমধ্যসাগরে যুদ্ধজাহাজ পাঠালো গ্রিস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি সশস্ত্র স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে টানা সাতদিন ধরে চলছে তুমুল লড়াই। গত শনিবার গাজা থেকে ইসরায়েল অভিমুখে পাঁচ হাজার রকেট ছুড়ে হামাস। এরপর থেকে ইসরায়েলি বাহিনীও পাল্টা আক্রমণ শুরু করে। ইতিমধ্যে উভয়পক্ষে নিহতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ১০ হাজারের বেশি।
এদিকে ব্রাসেলসে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াব গ্যালান্ট মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোভূক্ত পশ্চিমা দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। ন্যাটো জোট ইতিমধ্যে হামাসের হামলার নিন্দা জানিয়েছে। জোটটি একে অযৌক্তিক সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করেছে। একই সঙ্গে ইসরায়েলের প্রতি তারা সমানুপাতিক হারে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।
ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, সংঘাত শুরু হয়ে গেলে বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করাটা জরুরি। কারণ যুদ্ধের নিয়ম রয়েছে। সহায়তার প্রশ্নে ন্যাটো জোট ভুক্ত দেশগুলো জানায়, তারা ইসরায়েলকে বাস্তবিক সহায়তা দিচ্ছে।
এরমধ্যে একটি গ্রিক যুদ্ধ জাহাজ পূর্ব ভূমধ্যসাগরে মোতায়েন করার খবর পাওয়া গেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধজাহাজটি ইসরায়েল-লেবানন সীমান্ত অবস্থান নেওয়ার কথা রয়েছে।
জার্মানি বলেছে, তাদের দুটি সশস্ত্র যুদ্ধ ড্রোন ইসরায়েলি বাহিনী এরইমধ্যে ব্যবহার করেছে। ইসরায়েল মূলত গাজায় অভিযান চালানোর আগে কূটনৈতিক সমর্থন যোগানোর চেষ্টা করছে। আর ন্যাটো জোটভুক্ত মিত্রদের কাছ থেকে তারা সেটা পেয়েছেও। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.