বাংলাদেশকে প্রথম উইকেট এনে দিলেন মোস্তাফিজ

বিটিসি স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপে নিজেদের ‍তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের দেওয়া ২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে কিউইরা। দলীয় তৃতীয় ওভারে নিউজিল্যান্ড ওপেনার রাচীন রাবীন্দ্রকে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ক্যাচে ফেরান মোস্তাফিজুর রহমান।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১৫ রান করেছে নিউজিল্যান্ড।
এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ ব্যাটিং ব্যর্থতায় ছোট স্কোরের শঙ্কায় ছিল। অবশেষে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর দৃঢ়তায় নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৪৫ রান করতে পারে লাল-সবুজের দল।
আজ শুক্রবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে খেলতে নামে দুদল। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হয়। যেখানে টস জিতে এদিন বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।
ইনিংসের প্রথম বলেই ফেরেন লিটন। ট্রেন্ট বোল্টের করা বলে লিটনের ক্যাচ ধরেন ম্যাট হেনরি। দ্বিতীয় উইকেটে তানজিদ হাসান তামিম ও তিনে নামা মেহেদী হাসান মিরাজ আশা দেখালেও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ৪০ রানে দ্বিতীয় ব্যাটার হিসেবে ফেরেন তানজিদ। লকি ফার্গুসনের গতি বুঝতে না পেরে ডেভন কনওয়ের হাতে ক্যাচ তুলে দেন এ ওপেনার।
এরপর ৫৬ রানে ঘটে আসল বিপর্যয়। পরপর দুই ওভারে ফেরেন মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। ফার্গুসনের করা ১২তম ওভারের চতুর্থ বলে প্যাভিলিয়নের পথ ধরেন মিরাজ। আর ১৩তম ওভারের প্রথম বলে গ্লেন ফিলিপসের বলে সেই কনওয়েকে ক্যাচ দেন শান্ত।
ব্যাটে ঝড় তোলার আভাস দিয়ে আউট হয়েছেন সাকিব আল হাসান। ২৯তম ওভারে রাচীন রাবীন্দ্রর বলে একটি ছক্কা ও চার হাঁকান। পরের ওভারে লকি ফার্গুসনের চতুর্থ বলে ছক্কা মারেন। তবে পরের বলে ফের তুলে মারতে গিয়ে উইকেটরক্ষক টম ল্যাথামের কাছে ক্যাচ দেন তিনি। ৫১ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪০ রান করেন সাকিব। পঞ্চম উইকেটে সাকিব-মুশফিক ৯৬ রানের জুটি গড়েছিলেন।
দুই ওভারের ব্যবধানে আউট হন মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। দারুণ ব্যাট করা মুশফিক ৩৬তম ওভারে ম্যাট হেনরির করা পঞ্চম বলে বোল্ড হন। ৭৫ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৬ রান করেন তিনি। দুই ওভার পরে ট্রেন্ট বোল্টের নাকল বলে বুঝতে না পেরে শটে মিচেল স্যান্টনারের হাতে ক্যাচ দেন হৃদয় (১৩)।
তাসকিন আহমেদ ১৭ রান করে স্যান্টনারের শিকার হন। মোস্তাফিজুর রহমানকে তুলে নেন হেনরি। তবে দায়িত্ব নিয়ে ব্যাটিং করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি শেষ পর্যন্ত ৪৯ বলে ২টি চার ও সমান ছক্কায় ৪১ রানে অপরাজিত থাকেন।
কিউই বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান লকি ফার্গুসন। এছাড়া ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি ২টি করে উইকেট শিকার করেন।
আজ এ ম্যাচে একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশে থাকলেও ইংল্যান্ডের বিপক্ষে ছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ। তার জায়গায় খেলেছিলেন শেখ মেহেদী। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে মেহেদীকে বাদ দিয়ে আবারও রাখা হয়েছে মাহমুদউল্লাহকে।
কিউইরাও নামছে একটি পরিবর্তন নিয়ে। ওপেনার উইল ইয়ংয়ের বদলে দলে ঢুকেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.