ভিজিডি সঞ্চয়ের টাকা আত্মসাত : তদন্ত

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় ভিজিডি কার্ডধারী দুস্থ মহিলাদের সঞ্চয়ের টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ প্রকাশের পর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বোদা, মরিয়ম খানমকে সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আগে উপজেলা নির্বাহী অফিসারকে অবিহিত করার জন্য বলা হয়েছে। তবে তদন্তের জন্য নির্ধারিত কতদিন সময় তা উল্লেখ করেন নাই।

জানা যায়, ২০১৭-১৮ সালে উপজেলার বড়শশী ইউনিয়নে দুস্থ মহিলা ভিজিডি কার্ডধারী ৭২০ জন । দুই বছরের জন্য ইউনিয়ন পরিষদ তাদের সুবিধাভোগী নির্বাচিত করেন।

তাদের সঞ্চয়ের টাকা উত্তোলনের জন্য হিউম্যান রাইটস ফান্ডা মেন্টাল নামে এনজিওকে নিযুক্ত করেন মহিলা বিষয়ক অধিদপ্তর। প্রতি মাসে ভিজিডির চাল উত্তোলনের সময় তারা ২০০ টাকা করে এনজিও মাঠ কর্মীদের মাধ্যমে সঞ্চয় জমা করেন।

গত ১৮ সালের ডিসেম্বর মাসে তাদের ভিজিডি কার্ডের মেয়াদ দুই বছর পূর্ণ হয়। পরের মাসে সুবিধাভোগীদের সঞ্চয়ের টাকা সুদাসল ফেরত দেওয়ার নিয়ম। কিন্তু এখনও ইউনিয়নের ১৫০ জন কার্ডধারী নারী কোন সঞ্চয়ই পেল না, বার বার মহিলা বিষয়ক কর্মকর্তার কাছে ধর্না। উপজেলা পরিষদ চেয়ারম্যান বরাবর অভিযোগ করেও কোন সুরহা পায়নি ঔ ইউনিয়নের ভিজিডি কার্ডধারী সুবিধাভোগীরা।

বোদা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মরিয়ম খানম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বড়শশী ইউনিয়নের ভিজিডি কার্ড সঞ্চয়ের টাকা আত্মসাতের অভিযোগ তদন্তের দায়িত্ব দিয়েছেন চেষ্টা করব আগামী ৩০ তারিখের মধ্যে প্রতিবেদন জমা দিতে। আমি এনজিও’র কর্মকর্তার সাথে কথা বলেছি ৩০ তারিখ পর্যন্ত সময় নিয়েছেন। নাহলে আমি আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.