ভাড়ায় নিয়ে অটোরিকশা ছিনতাই করতো চক্রটি

ক্রাইম (ঢাকা) রিপোর্টার: গভীর রাতে বয়স্ক ও দুর্বল সিএনজিচালিত অটোরিকশার চালকদের টার্গেট করে তাদের নির্ধারিত নির্জন স্থানে নিয়ে যেতো একটি চক্র। সেখানে নিয়ে চালককে মারধর করে, এমনকি প্রয়োজনে হত্যা করে অটোরিকশা ছিনিয়ে নিতো একটি চক্র। রাজধানীর ডেমরায় সিএনজি চালিত অটোরিকশার চালক আলী হোসেন হত্যার অন্যতম আসামি বাঘাসহ এই চক্রের তিন জনকে গ্রেফতার করেছে র‍্যাব।
শুক্রবার (২০ জানুয়ারি) দিবাগত রাতে পৃথক দুইটি অভিযান চালিয়ে রাজধানী শনির আখড়া এবং রূপগঞ্জ থানার তারাবো এলাকা থেকে তাদের গ্রেফতার করে র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল। এসময় তাদের কাছ থেকে দস্যুতা ও হত্যার কাজে ব্যবহৃত দুইটি সুইচ গিয়ার চাকু ও ১২টি টাই ক্যাবল উদ্ধার করা হয়।
গ্রেফতারা হলেন, ঘটনার মূল পরিকল্পনাকারী নুর হোসেন ওরুফে বাঘা (৪৩), লিং চাঁন ওরফে নীলচাঁন মিয়া  (৩৫) এবং মো. আ. মান্নান ওরুফে মন্নান (৩৫)।
শনিবার (২১ জানুয়ারি) বিকালে র‍্যাব-১০ এর অধিনায়ক (সিও) মোহাম্মদ ফরিদ উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাত আনুমানিক ২টার সময় সিএনজি অটোরিকশার চালক আলী হোসেন (৬০) যাত্রী পরিবহনের জন্য মুন্সীগঞ্জ জেলার মোক্তারপুর ব্রিজ এলাকায় অবস্থান করছিলেন। এ সময় অজ্ঞাতনামা চার জন যাত্রী বেশে কদমতলী থানাধীন মাতুয়াইল সাদ্দাম মার্কেটের সামনে যাওয়ার কথা বলে ভাড়া নির্ধারণ করে। মাতুয়াইল যাওয়ার পথে রাত আনুমানিক ২টা রাজধানী ডেমরা থানার সাইনবোর্ড মদিনা চত্বর এলাকায় পৌঁছালে ছিনতাইকারীরা সিএনজি অটোরিকশার চালক আলী হোনেসকে এলোপাতারি মারধর শুরু করে। পরে সিএনজি চালকের ডাক-চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে ছিনতাইকারীরা সিএনজি চালক আলী হোসেনকে হত্যা করে অটোরিকশাটি নিয়ে পালিয়ে যায়। এসময় আল আমিন নামের এক ছিনতাইকারী স্থানীয়দের হাতে আটক হয়।
র‍্যাব-১০ সিও আরও জানান, এ ঘটনায় মৃত আলী হোসেনের ছেলে আবু ইউসুফ (২০) বাদী হয়ে একটি দস্যুতাসহ হত্যা মামলা রুজু করেন। এ মামলার ছায়াতদন্ত শুরু করে ও জড়িতদের আইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে এবং তাদের গ্রেফতার করে র‍্যাব।
র‍্যাবের এই কর্মকর্তা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা এ ঘটনার সঙ্গে তাদের সরাসরি সম্পৃক্ততার কথা স্বীকার করে র‍্যাবকে জানায়, তারা সিএনজি ও অটোরিকশা ছিনতাইকারী চক্রের সক্রিয় সদস্য। তারা বেশ কিছুদিন যাবৎ ঢাকা ও নারায়ণগঞ্জসহ আশপাশের বিভিন্ন এলাকায় অটোরিকশা ও সিএনজি ছিনতাই করে আসছিল।
এছাড়া তারা চলতি মাসে মাসে ঢাকা জেলার কেরাণীগঞ্জ এলাকা হতে একাধিক সিএনজি ছিনতাই করেছিল বলেও তথ্য পাওয়া গেছে।
গ্রেফতারকৃতদের পরিচয়: গ্রেফতারকৃত অন্যতম আসামি নুর হোসেন ওরফে বাঘা মুন্সীগঞ্জ জেলার বাসিন্দা। সে অন্য পেশার আড়ালে বেশ কিছুদিন যাবৎ সিএনজি ছিনতাইসহ বিভিন্ন প্রকার সন্ত্রাসীমূলক কার্যক্রম করে আসছিল। সিএনজি ছিনতাই ও চালককে হত্যার মূল পরিকল্পনাকারী সে। চালক আলী হোসেনকে হত্যার সময় টাই ক্যাবল দিয়ে হাত বেঁধেছিল সে-ই।
গ্রেফতারকৃত লিংচাঁন ওরুফে নীলচাঁন মিয়া রাজধানীর কদমতলী এলাকার ভাড়াটিয়া। সে অন্য পেশার আড়ালে দীর্ঘদিন যাবৎ ছিনতাই করে আসছিল এবং গ্রেফতারকৃত মো. আ. মান্নান ওরফে মন্নান নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা। এই হত্যাকাণ্ডে সে আলী হোসেনকে মারধর করে, তার হাত থেকে চাবি ছিনিয়ে নেয়।
আর জনগণের হাতে আটক হওয়া আল-আমিনই সিএনজি চালক আলী হোসেন অটোরিকশাটি দিতে জোর-জবরদস্তি করলে ভিকটিমের শরীরের বিভিন্ন স্থানে আঘাত করতে থাকে। একপর্যায়ে ভিকটিমের গলাটিপে হত্যা করেছিল বলে জানা যায়।
গ্রেফতারকৃত আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ক্রাইম (ঢাকা) রিপোর্টার স্বপন বালমেকী / ঢাকা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.