ভারতে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর দিল্লি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে গত বছর প্রতিদিন গড়ে তিন জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। দেশটির মহানগরগুলোর মধ্যে দিল্লিই নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) তথ্যে এমন চিত্র উঠে এসেছে।
দিল্লিতে ২০২১ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় ১৩ হাজার ৮৯২টি মামলা হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৭৮২। এক বছরের ব্যবধানে মামলার সংখ্যা ৪০ শতাংশের বেশি বেড়েছে।
এনসিআরবির তথ্য অনুযায়ী, নারীদের বিরুদ্ধে সংঘটিত অপরাধে ১৯টি মহানগরীতে হওয়া মোট মামলার ৩২ দশমিক ২০ শতাংশই দিল্লিতে নথিবদ্ধ হয়েছে। এসব মহানগরে গত বছর এ ধরনের মোট মামলা হয়েছে ৪৩ হাজার ৪১৪।
নারীদের বিরুদ্ধে অপরাধ সংঘটনে দিল্লির পরই রয়েছে আর্থিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই। এ ধরনের ৫ হাজার ৫৪৩টি মামলা হয়েছে এ শহরে। তৃতীয় স্থানে থাকা বেঙ্গালুরুতে হয়েছে ৩ হাজার ১২৭টি মামলা।
মোট ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মামলার ১২ দশমিক ৭৬ শতাংশ নথিবদ্ধ হয়েছে মুম্বাইতে। আর বেঙ্গালুরুতে হয়েছে ৭ দশমিক ২ শতাংশ মামলা।
২০ লাখের বেশি মানুষের বসবাস আছে, এমন মহানগরগুলোর সঙ্গে তুলনায় নারী অপহরণ (৩,৯৪৮), স্বামী কর্তৃক নির্যাতন (৪,৬৭৪) এবং নাবালিকা ধর্ষণের (৮৩৩) ক্ষেত্রেও সবচেয়ে বেশি মামলা হয়েছে রাজধানী দিল্লিতে।
গত বছর দিল্লিতে যৌতুকসংক্রান্ত ১৩৬টি মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মোট মামলার হিসাবে এ সংখ্যা ৩৬ দশমিক ২৬ শতাংশ।
এ ছাড়া পোশাক পরিধানসংক্রান্ত বিষয় নিয়ে গত বছর নারীদের ওপর ২ হাজার ২২টি হামলার ঘটনা ঘটেছে বলেও এনসিআরবির তথ্যে উঠে এসেছে। (সূত্র: দ্য হিন্দু ও এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.