ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ৩৭তম প্রয়ান দিবস

কলকাতা (ভারত) প্রতিনিধি: আবার আরেকটা ৩১শে অক্টোবর। ৩৭বছর আগে ইন্দিরা প্রিয়দর্শিনী গান্ধীর জীবন সংগ্রাম শেষ হয়েছিল এই দিনটায়,তাঁরই নিরাপত্তারক্ষীর গুলিতে।
তিনি একটি ব্যক্তি হয়েও প্রাতিষ্ঠানিক চরম শিখরে বিরাজিত ছিলেন।ভারতের জাতীয় কংগ্রেস মুছে গিয়েছিল তাঁর রাজনৈতিক আভিজাত্যে। অস্তিত্বের সংকট থেকে দলকে বেরিয়ে আসবার প্রাণপণ চেষ্টার বলি হয়েছিলেন তিনি,শিখরেও নিয়ে গিয়েছিলেন তিনি।
আজকের কংগ্রেসের কাছে জাতীয় স্তরে টিকে থাকাটাই চ্যালেঞ্জের। স্রেফ এতদিন তাঁর ছবি আটকে দলটা চলেছে। কিন্তু বর্তমান রাজনৈতিক বাতাবরণ অনেকটাই পাল্টেছে আর শুধু ছবিতে হবে না,চাই দুধে রাজনৈতিক বিচক্ষণতা সম্পন্ন নেতানেতৃর। অবিসংবাদি হতে হবে ‘ম্যাডামের’ মতো। রাজনীতিতে অনেক তালেবরদের শোনা গেছে তাঁকে ‘ম্যাডাম ‘বলে ডাকতে , তিনি ছিলেন আছেন থাকবেন’ ম্যাডাম’ হয়েই।
স্বাধীন বাংলাদেশের বরনীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও শোনা গেছে ইন্দিরা গান্ধীকে ‘ম্যাডাম ‘ বলতে যদিও এটা তাঁর নাপসন্দ ছিল বলে শোনা যায়।ম্যাডাম সেদিন সত্যিই খুব খুশী হয়েছিলেন যেদিন শেখ মুজিবর রহমান বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে আসীন হয়েছিলেন।
ইন্দিরা গান্ধীর দীর্ঘ টালবাহানার রাজনৈতিক অধ্যায় ছিল। তারমধ্য থেকেই নিজেকে পৃথক এক আভিজাত্যে বসিয়ে ছিলেন। পরবর্তীকালে যা কিছু লোকের ঈর্ষার কারণ হয়ে দাড়ায়,আর তা তিনি নিজে স্বচ্ছন্দে অনুভব করতে পারতেন। শুধু তাই নয় নিজের গণ্ডির লোকেদের তিনি তা প্রকাশও করতেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.