ভাঙ্গায় ধসে পড়া ব্রিজ পরিদর্শনে দুদক, নির্মাণে অনিয়মের অভিযোগ

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কাউলিবেড়া ইউনিয়নের বৈঠাখালী খালের ওপর নির্মাণাধীন ধসে পড়া ব্রিজ পরিদর্শন করেছেন দুদক কর্মকর্তারা। পরিদর্শনকালে এ ব্রিজের নির্মাণ কাজে অনিয়মের অভিযোগের সত্যতাও পেয়েছে দুদক।
মঙ্গলবার (২৫ জুলাই ) সকাল থেকে বিকেল পর্যন্ত ব্রিজ পরিদর্শন ও এলাকাবাসীর সাথে কথা বলেন দুদক কর্মকর্তারা।
এর আগে, গত ২২ জুন “ফরিদপুরের ভাঙ্গায় নির্মাণ কাজ শেষ হওয়ায় আগে ধসে পড়লো ব্রিজ” শিরোনামে সংবাদ প্রচার করে যমুনা টেলিভিশন ও দৈনিক যুগান্তর। দৈনিক যুগান্তর পত্রিকা ও যমুনা টেলিভিশনে সংবাদ প্রচারের পর ফরিদপুরের দুদকের সহকারী পরিচালক সাজিদ-উর- রহমানের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে। এ সময় ভাঙ্গা এলজিইডি অফিসের উপজেলা প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও দুদকের ইনভেস্টিগেশন টিমের সাথে ছিলেন।
দুদক কর্মকর্তারা ব্রিজ নির্মাণে অনিয়মের বিষয়ে তথ্য সংগ্রহ করেন এবং নির্মাণ কাজে অনিয়মের অভিযোগের সত্যতা পান।
এ বিষয় ফরিদপুর দুদক কার্যালয়ের সহকারী পরিচালক সাজিদ-উর- রহমান বলেন, ঢাকা দুদক কার্যালয় থেকে প্রচারিত সংবাদের ভিত্তিতে একটি অভিযোগ তদন্তের দায়িত্ব পাই।
মঙ্গলবার সকালে কাউলিবেড়া বৈঠাখালি খালের ওপর নির্মিত ধসে পড়া ব্রিজটি সরেজমিন পরিদর্শন করি। স্থানীয় লোকজন ও ইউপি চেয়ারম্যানসহ এলাকাবাসীর বক্তব্য রেকর্ড করেছে দুদক। সেখানেও নির্মাণাধীন ব্রিজ নির্মাণে অনিয়মের যে অভিযোগ তার সত্যতা মিলেছে। এসব অনিয়মের ব্যাপারে একটি তদন্ত রির্পোট ঢাকা দুদক কার্যালয় জমা দেয়া হবে বলেও জানান তিনি।
তিনি আরও বলেন, ব্রিজ পরিদর্শন কালে দেখতে পাই যে- ব্রিজের গার্ডার ও কলাম নির্মাণ করা হলেও স্ল্যাব ঢালাই দেয়া হয়নি। অ্যাপ্রোচ রোডও নির্মাণ করা হয়নি। বাঁশের খুঁটি দিয়ে সেন্টারিংয়ের কাজ করা হয়েছে, যা মোটেও ভাল হয়নি।সম্প্রতি হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় পানির স্রোতে বাঁশের সেন্টারিং ভেঙে গেছে বলে জানান তিনি।
এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. আক্তার হোসেন বিটিসি নিউজকে জানান, প্রজেক্টটি এখনও চলমান আছে। চুক্তি পত্রে ২৯/০৬/২০২৩ এর মধ্যে কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও যথা সময়ে কাজ সম্পন্ন হয়নি। তবে, নতুন করে সময় বৃদ্ধি করা হবে।
ফরিদপুর জেলা দুদক কার্যালয়ের উপ-পরিচালক রেজাউল করিম এ প্রসঙ্গে বিটিসি নিউজকে বলেন, দুদকের টিম ঘটনাস্থল পরিদর্শনকালে ঠিকাদারি প্রতিষ্ঠান ইমতিয়াজ আসিফ কনস্ট্রাকশনসহ সংশ্লিষ্ট সবার উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু, তারা উপস্থিত থাকতে অপারগতা প্রকাশ করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ফরিদপুর প্রতিনিধি মো. নাসির উদ্দিন নাসির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.