ভাঙ্গন’র মুখে রাজবাড়ী’র শহর রক্ষা বাঁধ, হুমকির মুখে বসবাসরত হাজারও পরিবার

রাজবাড়ী প্রতিনিধি: প্রতিদিনের পানি বৃদ্ধিতে পদ্মার নিম্নাঞ্চল তলিয়ে ভাঙ্গনের মুখে রাজবাড়ীর সদরের শহর রক্ষা বাঁধ। বেড়িবাঁধে লিকেজ হয়ে বাঁধের বাহিরের অংশ থেকে ভেতরের অংশে পানি প্রবেশ করছে। এতে করে হুমকির মুখে পড়েছে বাঁধসহ বাঁধের ভেতরে বসবাসরত কয়েক হাজার পরিবার ও জেলা শহর। 

সদর উপজেলার বরাট ইউনিয়নের গোপালবাড়ি এলাকায় গত কয়েকদিন ধরে বাঁধের এপাশ থেকে ওপাশে পানি প্রবেশ করায় বেড়ি বাঁধ ভাঙ্গন আতঙ্কে রয়েছে স্থানীয়রা।

এরই মধ্যে ওই এলাকায় বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ফেলে ও বাঁশের খুঁটি গেড়ে পানি প্রবেশ রোধ ও ভাঙ্গন ঠেকানোর কাজ শুরু করেছে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড। তবে তা ঠেকাতে হলে আরও বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ফেলা প্রয়োজন বলে মনে করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, গত কয়েক দিন ধরে পদ্মা নদী বেড়িবাঁধের বরাট ইউনিয়নের গোপালবাড়ি এলাকার তারাই ব্যাপারী ও হাকিম বিশ্বাসের বাড়ি সংলগ্ন প্রায় ৫শ ফিট এলাকায় রাজবাড়ী শহর রক্ষা বাঁধ লিকেজ হয়ে পানি প্রবেশ করতে থাকে। এতে এলাকাবাসীর মধ্যে বেরি বাঁধ ভাঙ্গন আতঙ্ক দেখা দেয়।

বিষয়টি জানার পরে গত মঙ্গলবার বিকেল থেকে ভাঙ্গনরোধে জিও ব্যাগ ফেলার উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। তবে এখন পর্যন্ত বাঁধের ভাঙ্গন আতঙ্ক কাটেনি স্থানীয়দের মাঝে। বেড়িবাঁধের ভেতর দিয়ে ঠিকমতো পানি প্রবেশ ঠেকানো বন্ধ করা না গেলে বাঁধ ভাঙ্গন ঠেকানো সম্ভব হবে না বলেন জানান স্থানীয়রা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাজবাড়ী প্রতিনিধি মো. আব্দুল জলিল#

Comments are closed, but trackbacks and pingbacks are open.