ভলান্টিয়ারদের জন্য সরকার জাতীয় নীতিমালা প্রস্তুত করছে : তাজুল ইসলাম

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ভলান্টিয়ারদের কাজ কিভাবে আরও কার্যকর করা যায় তার জন্য সরকার জাতীয় নীতিমালা প্রস্তুত করছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম।

আজ শনিবার (০৫ ডিসেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত ‘বাংলাদেশের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে স্বেচ্ছাসেবা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভাটি যৌথভাবে আয়োজন করে ইউএনভি, ওয়াটারএইড, এমএলজিআরডিসি এবং যুব উন্নয়ন অধিদপ্তর।

তাজুল ইসলাম বলেন, ‘দেশ যখন কোনো দুর্যোগের সম্মুখীন হয় তখন সবাই মিলে আমরা মোকাবিলা করার চেষ্টা করি। যখনই কোনো মানবিক বিপর্যয় আসে তখনই আমাদের দেশের মানুষ তা থেকে উত্তরণের চেষ্টা করেন। তারা মানসিকভাবে মোটিভেটেড হয় শারীরিকভাবে কাজ করেন। এজন্য ভলান্টিয়ারদের ভূমিকা অতুলনীয়। এই কাজের মাধ্যমে তরুণদের সঠিক পথে পরিচালিত করা যাবে। তাদের মাদক নেওয়া, চাঁদাবাজি ও অসৎ পথ থেকে সরিয়ে আনা সম্ভব হবে’।

মন্ত্রী বলেন, ‘এজন্য ভলান্টিয়ারিজমের জন্য একটা জাতীয় নীতিমালা করা হচ্ছে। এজন্য একটি কমিটি করা হয়েছে, এজন্য প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে। সেটার জন্য আমরা দ্রুত এগোচ্ছি। আমি এর দায়িত্ব নিচ্ছি। এই পলিসি করার জন্য যেখানে যেখানে কথা বলা দরকার আমি কথা বলছি। এজন্য আমাদের কাজ করতে হবে’।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিয়া সেপ্পো, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ইউএনবি বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর আখতার উদ্দিন প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.