ভয়াবহ বন্যায় বিধ্বস্ত ব্রাজিল, প্রকৃতির রুদ্ররোষে মৃতের সংখ্যা ছাড়াল ১০০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বর্ষণ ও ভয়াবহ বন্যায় বিধ্বস্ত ব্রাজিল। সঙ্গে রয়েছে ঝড়ের দাপট। প্রকৃতির রুদ্ররোষে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইতিমধ্যেই তা একশো পেরিয়ে গিয়েছে। ঘরছাড়া প্রায় দেড় লক্ষ মানুষ। প্লাবনে তলিয়ে গিয়েছে গ্রামের পর গ্রাম। বন্ধ একাধিক বিমানবন্দর ও রেলপথ।
জানা গিয়েছে, বন্যার জেরে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে জলের তলায় চলে গিয়েছে। এই প্রদেশের রাজধানী তথা ব্রাজিলের অন্যতম গুরুত্বপূর্ণ শহর পোর্তো আলেগ্রের অবস্থা সবচেয়ে খারাপ। গোটা দেশের সঙ্গে এই শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। গত ৮০ বছরের মধ্যে এটাই সেদেশের সবচেয়ে ভয়াবহ বন্যা।
প্রাকৃতিক দুর্যোগে সব কিছু হারিয়েছেন এই শহরের এক বাসিন্দা আদ্রিয়ানা ফ্রেইটাস। মাথা গোঁজার যে ঠাঁই ছিল তার এখন আর কোনও চিহ্ন নেই। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, “আমরা সবকিছু হারিয়েছি। গুয়াইবা নদীর পার ভেঙে শহরের সব রাস্তা প্লাবিত হয়েছে। যখন আমরা শহর, আমাদের বাড়ি দেখি জলে ডুবে গিয়েছে, মনে হয় পৃথিবীটা যেন ধ্বংস হয়ে গিয়েছে।”
ব্রাজিলের প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত কমপক্ষে ১০০ জন মারা গিয়েছেন প্রাকৃতিক দুর্যোগে। ঘরছাড়া প্রায় দেড় লক্ষ মানুষ। নিখোঁজ প্রায় ১৩০জন। অন্তত ৪৯৭টি শহর ক্ষতিগ্রস্ত। ক্ষয়ক্ষতির পরিমাণ কোথায় গিয়ে থামবে তা জানা নেই। চারদিকে এখন শুধু ধবংসের ছবি। এখনও বেশ কিছু অঞ্চলে প্রবল বর্ষণ ও ঝড়ের পূর্বাভাস রয়েছে। ফলে উদ্ধারকারী দলের কাজ চালিয়ে যেতে খুবই সমস্যায় পড়তে হচ্ছে। নেটে ছড়িয়ে পড়েছে বন্যার বহু ছবি। ব্রাজিলের বহু শহরের রাস্তা নদীতে পরিণত হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.