জাপোরোজিতে ফরাসি-ভাষী ভাড়াটে যোদ্ধাদের উপস্থিতি শনাক্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপোরোজি অঞ্চলে ফরাসি-ভাষী বিদেশী ভাড়াটে যোদ্ধাদের উপস্থিতির দুই ডজন পর্যন্ত ঘটনা উন্মোচিত হয়েছে, সার্বভৌমত্ব, দেশপ্রেমিক প্রকল্প এবং সিভিক চেম্বারের অধীন প্রবীণদের সমর্থন সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ তাসকে বলেছেন।
জাতিগত পোল এবং জর্জিয়ানরা ইউক্রেনীয় সেনাবাহিনীতে ভাড়াটেদের বৃহত্তম গ্রুপের সদস্য।
‘সেখানে ফরাসি-ভাষী ভাড়াটে সৈন্যরা ছিল, কিন্তু কোনো ফরাসি প্রতীক বা চিহ্ন ছাড়াই। সাদা এবং গাঢ়-চর্ম উভয়ই। জাপোরোজিয়ে অঞ্চলে এই ধরনের দুই ডজন পর্যন্ত ঘটনা ছিল। পোল, জর্জিয়ান এবং ইচকেরিয়ান (স্ব-ঘোষিত এবং অপ্রত্যাশিতদের সমর্থক। অস্তিত্বশীল চেচেন রিপাবলিক অফ ইচকেরিয়া) হল সবচেয়ে বড় গোষ্ঠী তারা ওরেখভ, গুলায়েপোলে এবং সেইসাথে কামিশেভাখা এবং কুশুগুম, জাপোরোজিই শহরে অবস্থান করছে,’ রোগভ বলেছেন।
যুদ্ধক্ষেত্রে তাদের সঠিক সংখ্যা নির্ধারণ করা কঠিন। ‘এই ভাড়াটে সৈন্যদের সংখ্যা সব সময় পরিবর্তিত হয়। তারা বিক্ষিপ্তভাবে উপস্থিত হয়। আমরা বলতে পারি না যে জর্জিয়া বা পোলের যোদ্ধারা সামনের সারিতে অবস্থান করছে,’ রোগভ বলেছেন।
৬ মে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর ইউক্রেনে ন্যাটোর অন্যান্য দেশ থেকে ফরাসি বাহিনী এবং কন্টিনজেন্ট পাঠানোর সম্ভাবনাকে দায়িত্বজ্ঞানহীন বলে নিন্দা জানায়। উল্লেখ্য যে, পশ্চিমা মিডিয়া বেশ কয়েকজন ফরাসি বিদেশীর উপস্থিতির খবর দিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ৮ মে বলেছেন যে, ফরাসি সামরিক কর্মীরা অবশ্যম্ভাবীভাবে রাশিয়ান সেনাবাহিনীর লক্ষ্যে পরিণত হবে, যদি তারা ইউক্রেনের সংঘাতপূর্ণ অঞ্চলে উপস্থিত হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.