ভবঘুরে ট্রাভেলার্সের চার সদস্যের তাজিংডং জয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ভবঘুরে ট্রাভেলার্স বাংলাদেশ গ্রুপের চার সদস্য জয় করল দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং বা বিজয়।  গত ২রা সেপ্টেম্বর তারা ঢাকা থেকে তাজিংডং এর উদ্দেশ্যে রওনা দেন। প্রথমে বান্দরবান পরে সেখান থেকে থানচি পৌঁছায় তারা।
এই সফরে অংশগ্রহণ করেছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম বাবু, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তিন শিক্ষার্থী মাশফিকুল হাসান টনি, আহসান হাবিব বিপু ও মাহমুদুর রহমান মুক্ত  এবং উত্তরা বিশ্ববিদ্যালয়ের শাকিল মাহমুদ।
জানতে চাইলে রাবি শিক্ষার্থী জাহাঙ্গীর আলম বাবু বলেন, ভ্রমণে করতে কে না ভালবাসে? আর এই নেশাটা বুঝি আমাদের একটু বেশিই। তাই ঘুরতে ভালোবাসি বলে যোগ দিয়েছি ভবঘুরেদের দলে!
কিন্তু করোনা যেন স্তব্ধ করে দিয়ছে সকল দুরন্তপণাকে। দীর্ঘ  বন্দিদশা থেকে বেরিয়ে একটু সজিব নিঃশ্বাস নিতে মন আজ বড়ই উতলা হয়ে উঠেছে।
তাই আমরা চার ভবঘুরে বন্ধু মিলে যাত্রা শুরু করি তাজিংডং জয়ে উদ্দেশ্যে।দেশের সর্বোচ্চ এই পর্বতশৃঙ্গ(৪৫০০ফুট)
পৌঁছাতে চলে আসি সর্ব পূর্বের উপজেলা বান্দরবানের থানচিতে।
তিনি জানান, আমরা থানচি থেকে হাঁটতে শুরু করি তাজিংডং-এর চূড়াই পৌঁছার লক্ষ্যে। সেখান থেকে ৯ কিঃমি পথ ও প্রায় ১১ কি:মি পাহাড়ি রাস্তা হাঁটার পর রাত ১২ টায় পৌঁছায় ১৯ কিঃমি  জুম ঘরে। যেটা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৫০০ ফুট ওপরে।সেখানেই রাত কাটায় আমরা।
পরদিন (৩রা সেপ্টেম্বর) ভোর পাঁচটায় আবার হাঁটতে থাকি। প্রায় ২ ঘন্টা পাহাড়ি রাস্তায় ট্রাকিং করার পর সকাল ৭ টায় আমরা ৩ জন ও আমাদের গাইডার মিলে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  তাজিংডং এর চূড়ায় আরোহণ করি।
পরবর্তীতে দেশের সকল বৃহৎ পর্বতগুলোর চূড়ায়  আহরণ করার ইচ্ছে পোষন করেন তারা।
উল্লেখ্য,স্থানীয় সূত্রে জানা যায়, ২০২০ সালে তারাই প্রথম তাজিংডং-এর চূড়ায় আরোহণ করেন।
 ছাড়াও সেখানকার বিভিন্ন আদিবাসী সম্প্রদায়, তাদের সংস্কৃতি এবং প্রকৃতির সঙ্গে জড়িত তাদের জীবন বৈচিত্র্যের সৌন্দর্যমণ্ডিত  অভিজ্ঞতার কথা জানান তারা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.