বড় সংকটে মহাসাগরগুলো, জাতিসংঘের সতর্কতা

(বড় সংকটে মহাসাগরগুলো, জাতিসংঘের সতর্কতা)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তন বিরূপ প্রভাব ফেলছে মহাসাগরের ওপর। দ্রুত বদলাচ্ছে মহাসাগরের আবহাওয়া। সাগরপৃষ্ঠের উচ্চতার সঙ্গে বাড়ছে স্রোতের উষ্ণতা। সম্প্রতি জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, হুমকির মধ্যে পড়েছে মহাসাগরগুলো।
কোভিড ১৯ মহামারি এই বিপদ আরও বাড়িয়ে তুলেছে। মহাসাগরের আবহাওয়াগত পরিবর্তন নিয়ে গবেষণা থেমে থেমে চলছে। ফলে তথ্য পাওয়া কঠিন হয়ে পড়েছে।
এমন অবস্থায় জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, এখনকার মতো হুমকির মুখে আগে কখনোই পড়তে হয়নি মহাসাগরকে। সংস্থাটির মতে, সময়মতো তৎপর না হলে গভীর সংকটে পড়বে মহাসাগর। তাতে বাধাগ্রস্ত হবে বাণিজ্য। সংকটে পড়বে মানবজাতি।
বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনায় মহাসাগর অনেকটা উপেক্ষিত থাকলেও মঙ্গলবার বিশ্ব আবহাওয়া দিবস সামনে রেখে ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) এবার মহাসাগরের সংকটাপন্ন হওয়ার বিষয়টিই সামনে এনেছে। এবার দিবসের প্রতিপাদ্যও ছিল ‘মহাসাগর, আমাদের জলবায়ু ও আবহাওয়া’।
ইউএন নিউজ জানিয়েছে, গত বছর আটলান্টিক মহাসাগরে রেকর্ডসংখ্যক হারিকেনের দেখা মিলেছে। প্রশান্ত মহাসাগরের দক্ষিণাংশ ও ভারত মহাসাগরে সাইক্লোন বেশি হয়েছে। এর প্রধান কারণ মহাসাগরের উষ্ণতা বেড়ে যাওয়া।

Comments are closed, but trackbacks and pingbacks are open.