বড়াইগ্রামে বিলুপ্তপ্রায় দুই গন্ধগোকুল উদ্ধার’ স্থানীয় তরুণদের সহযোগিতায় পাশের জঙ্গলে অবমুক্ত

বিশেষ প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম উপজেলায় বিলুপ্তপ্রায় দুটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (০৭ জানুয়ারী) ২০২১ ইং উপজেলা সদরের রয়না মোড় এলাকার একটি বেসরকারি সংস্থার অফিসে আটকেপড়া অবস্থায় উদ্ধার করে প্রাণী দুটিকে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়েছে।
স্থানীয় সুত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার গন্ধগোকুল দুটি রয়না মোড়ে বন্ধ থাকা জাতীয় তরুণ সংঘ (জেটিএস) কার্যালয়ে ঢুকে আর বের হতে পারেনি। এ সময় স্থানীয় তরুণরা প্রাণী দুটি উদ্ধার করে। পরে এলাকাবাসীর সহযোগিতায় গন্ধগোকুল দুটি পাশের জঙ্গলে অবমুক্ত করা হয়।
এ সময় বড়াইগ্রাম পৌরসভার ৯-নং ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদীন চান্দু, বড়াইগ্রাম উপজেলা প্রেসক্লাব সভাপতি অহিদুল হক, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী গাজী, সমাজসেবক গোলাম মোস্তফা তারা ও রবিউল করিম উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর কবির বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এ প্রাণীর নাম গন্ধগোকুল। এর বৈজ্ঞানিক নাম Paradoxurus hermaphroditus। এরা নিশাচর প্রাণী, মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এ ছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.