লা লিগায় উত্থান-পতনের মৌসুম

বিটিসি স্পোর্টস ডেস্ক: নিজেদের কাজটা এগিয়ে রেখেছিল রিয়াল মাদ্রিদ। অপেক্ষা ছিল পরের রাউন্ড পর্যন্ত। কিন্তু প্রতীক্ষার প্রহর গুনতে হলো না লস ব্ল্যাঙ্কোসদের। জিরোনার রূপকথার শিকার হয়েছে বার্সেলোনা। কাতালানদের হারে নিশ্চিত হয়ে যায় রিয়ালের
লিগ জয়। স্প্যানিশ লা লিগার এই মৌসুমে রিয়াল ফিরেছে রাজত্বে। তাদের ফেরার রাতে উত্থান হলো জিরোনার,
পতন হলো বার্সার। সব মিলিয়ে উপভোগ্য একটা মৌসুম উপহার দিল লা লিগা।
রাজত্বে ফিরল রিয়াল
ঘরের মাঠে সান্তিয়াগো বার্নাব্যুতে কাদিজের বিপক্ষে ৩-০ গোলের জয়। লা লিগার শিরোপা থেকে ১ পয়েন্ট দূরে ছিল রিয়াল মাদ্রিদ। সেই দূরত্বটা ঘুচিয়ে দিয়েছে এই মৌসুমের চমক জিরোনার কাছে বার্সেলোনার হারটা। দ্বিতীয়ার্ধের ৯ মিনিটের ঝড়ে বার্সাকে উড়িয়ে দিয়েছে জিরোনা। তাদের দুর্দান্ত জয়ের পর উৎসব শুরু হয়ে যায় মাদ্রিদজুড়ে। এ নিয়ে রেকর্ড ৩৬ বারের মতো লা লিগার শিরোপা জিতল রিয়াল মাদ্রিদ। লিগের বাকি চারটি ম্যাচ এখন শুধুই নিয়মরক্ষার। কার্যত ৩৪ ম্যাচে ৮৭ পয়েন্ট রিয়ালের। বার্সা অবশ্য দুইয়েও থাকতে পারেনি। জিরোনার কাছে হেরে তিনে নেমে গেছে তারা। জিরোনার সংগ্রহ ৭৪ পয়েন্ট। ১ পয়েন্ট পিছিয়ে আছে বার্সা।
গত মৌসুমে কেবল স্প্যানিশ কোপা ডেল রের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। কিন্তু রিয়ালের মতো দলের জন্য এটিকে সাফল্য বলা কঠিন। এবার ওই টুর্নামেন্ট থেকে শেষ আটেই বিদায় নিয়েছে কার্লো আনচেলত্তির দল। তবু ডাবলস হাতছানি দিচ্ছে রিয়ালকে। আপাতত চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আছে তারা। শনিবার রাতে নিশ্চিত হলো লিগ শিরোপা। লা লিগায় সাফল্যের নিরিখে তাদের পেছনে আছে যথাক্রমে বার্সেলোনা (২৭), অ্যাটলেটিকো মাদ্রিদ (১১), অ্যাথলেটিক বিলবাও (৮) ও ভ্যালেন্সিয়া (৬)।
জিরোনার স্বপ্নপূরণ
প্রান্তসীমায় আসা মৌসুমের শুরু থেকেই একের পর এক চমক দেখিয়েছে জিরোনা। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদের মতো দলকে পেছনে ফেলে অনেকটা সময় পয়েন্ট তালিকার শীর্ষেও ছিল তারা। কিন্তু দাপট ধরে রাখতে পারেনি জিরোনা। কিছুটা ছন্দপতন হয় তাদের। চতুর্থবারের মতো লিগ মৌসুম খেলতে এসে জিরোনা হয়ে ওঠে মহাবিস্ময়ের নাম। শিরোপা জিততে না পারলেও লম্বা সময় পর্যন্ত দৌড়ে ছিল তারা। রিয়াল-বার্সাকে ছুড়ে দেয় চ্যালেঞ্জ। এ সবকিছুর সুফল পরশু রাতে পেল জিরোনা। দুবার পিছিয়ে থেকেও বার্সাকে ৪-২ গোলে হারায় তারা। এই জয়ের ফলে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিকিট পেল জিরোনা।
পরিবর্তনের ডাক বার্সার
শেষ দিকে আসা মৌসুমে ভরাডুবি হয়েছে বার্সেলোনার। অনেক চড়াই-উতরাই
পেরিয়েছে তারা। কিন্তু শেষ পর্যন্ত ফলশূন্য। শিরোপা খরায় আরও একটা মৌসুম পার করতে যাচ্ছে তারা। স্প্যানিশ কোপা ডেল রের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে কাতালানরা। চ্যাম্পিয়নস লিগেও শেষ আট থেকে ঝরে পড়ে তারা। সবশেষ লা লিগায় হারাতে হলো রাজত্ব। বার্সা রানার্সআপ হতে পারবে কিনা তা নিয়েও রয়েছে সংশয়। সব মিলিয়ে এ মৌসুমে পতন হয়েছে কাতালানদের। জিরোনার মাঠে হার যেন বার্সার কফিনে শেষ পেরেক হয়ে ঢুকেছে। ম্যাচে ৪-২ গোলে হেরেছে বার্সা। এই হারের পর স্বভাবতই হতাশ দলটির প্রধান কোচ জাভি হার্নান্দেজ। আগামী মৌসুমে নতুন শুরুর ঘোষণা দিলেন স্প্যানিশ কোচ। আমূল পরিবর্তনের পরিকল্পনা তার। জাভি বলেছেন, ‘আমরা লড়াই চালিয়ে যাব। পরের মৌসুমে আমাদের বড় পরিবর্তন আনতে হবে।’ ম্যাচে হার নিয়ে বার্সা কোচের অুজহাত, ‘ফ্ল্যাগরেন্ট এররের জন্য ম্যাচের নিয়ন্ত্রণ হারাই আমরা। এই পর্যায়ে এসে এমনটা হওয়া উচিত না। আমরা এ নিয়ে কথাও বলেছি, তবু এমনটা ঘটেছে। লজ্জার আসলে। যে কোনো নেতিবাচক পরিস্থিতিতে আমরা ডুবছি। এমন হলে লড়াই করা কঠিন।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.