ব্র্যাকের কার্যালয় পরিদর্শন করলেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: রাজধানীর মহাখালীতে অবস্থিত বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের কার্যালয় পরিদর্শন করেছেন বাংলাদেশে সফররত আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।
রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে সোমবার (২৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দেশটির ২৬ সদস্যের একটি প্রতিনিধিদল ব্র্যাকের সামাজিক উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন। ব্র্যাকের উন্নয়ন কর্মসূচি, সাফল্যের গল্প, বিশেষ করে নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ নারীদের আর্থিক অন্তর্ভুক্তি সম্পর্কে জানতে প্রতিনিধিদলটির এ পরিদর্শন।
পরিদর্শনকালে ব্র্যাকের উন্নয়ন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আর্জেন্টিনা প্রতিনিধিদলের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সান্তিয়াগো ক্যাফিয়েরো নেতৃত্বে আর্জেন্টিনার মন্ত্রিপরিষদ প্রধান লুসিয়ানা টিটো, বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক আন্ডার সেক্রেটারি গিলেরমো মেরে ডিজে ও অন্যান্য উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা অংশ নেন।
অন্যদিকে, ব্র্যাকের পক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক আসিফ সালেহ্, মাইক্রোফাইন্যান্সের ঊর্ধ্বতন পরিচালক অরিঞ্জয় ধর, ব্র্যাকের পিপল, কালচার অ্যান্ড কমিউনিকেশনসের ঊর্ধ্বতন পরিচালক মৌটুসী কবীর, ইন্টারন্যাশনালের কর্মসূচি পরিচালক আন্না মিন্জ এবং দক্ষতা উন্নয়ন কর্মসূচির সহযোগী পরিচালক তাসমিয়া তাবাসসুম রহমান।
সভায় সফররত মন্ত্রী বলেন, ‘আর্জেন্টিনায় মাইক্রোফাইন্যান্স খাতে কার্যক্রম ক্রমশ বাড়ছে এবং বেশ কয়েকটি সংস্থা সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সহায়তা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে।’
তিনি আরও বলেন, ‘কোভিড-১৯ এর সময় আমাদের দেশে আর্থিক অন্তর্ভুক্তির কার্যক্রমে গতি এসেছে। এর কারণ, সরকার এসময় ৩৫ লাখ নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলে। এসব অ্যাকাউন্টের মাধ্যমে আর্জেন্টিনার নাগরিকরা বিদ্যমান বিভিন্ন সমাজকল্যাণমূলক কর্মসূচির সুবিধা নিতে পারছেন।’
ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্ বলেন, ‘বিভিন্ন কারণে সৃষ্ট দারিদ্র্য পরিস্থিতি মোকাবিলায় ব্র্যাক যেসব পন্থা অবলম্বন করে থাকে আর্থিক অন্তর্ভুক্তিমূলক সেবা তার মধ্যে অন্যতম। আর্জেন্টিনা সরকারের সঙ্গে এ ব্যাপারে যৌথ কার্যক্রমে আমরা অত্যন্ত আগ্রহী। কয়েক দশকের চর্চার মাধ্যমে দায়িত্বশীলতার সঙ্গে আর্থিক অন্তর্ভুক্তির প্রসার বিষয়ে যে শিক্ষা ও জ্ঞান অর্জন করেছি, তা আমরা আর্জেন্টিনার সঙ্গে বিনিময় করতে চাই।
আগামী ১ মার্চ ঢাকা ত্যাগ করবে আর্জেন্টিনা প্রতিনিধিদল।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.