ব্রাজিল নির্বাচন: বলসোনারো এবং লুলার প্রথম বিতর্কেই উত্তাপ

বিটিসি আন্তর্জাতিক ডেস্কব্রাজিলে আগামী অক্টোবরে নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে প্রথম টেলিভিশন বিতর্কে অংশ নিয়েছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী ব্রাজিলের ডানপন্থী রাষ্ট্রপতি জেইর বলসোনারো এবং বামপন্থী নেতা লুইস ইনাসিও লুলা দ্য সিলভা। প্রথম বিতকেই দুই প্রার্থী পরস্পরকে কড়া ভাষায় আক্রমণ করেছেন।
বলসোনারো সাবেক রাষ্ট্রপতি লুলার বিরুদ্ধে ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকারের নেতৃত্ব দেওয়ার অভিযোগ তুলেছেন। চুপ থাকেননি লুলাও। তিনি বলেছেন, বলসোনারো ব্রাজিলকে ধ্বংস করেছেন।
লুইস ইনাসিও লুলা দা সিলভা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিল সরকারে নেতৃত্ব দিয়েছেন। জনমত জরিপ অনুযায়ী, অক্টোবরে অনুষ্ঠিতব্য নির্বাচনের দৌড়ে এগিয়ে আছেন লুলা। তবে দুই প্রার্থীর মধ্যে ব্যবধান কমে আসছে বলে মনে করা হচ্ছে।
প্রথম টিভি বিতর্কে লুলাকে আক্রমণে সময় ক্ষেপণ করেননি বলসোনারো। তিনি বলেন, ‌‘আপনার সরকার ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ছিল’।
উল্লেখ্য, লুলাকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৮ সালে কারাগারে পাঠানো হয়েছিল। যদিও পরে তিনি নির্দোষ প্রমাণিত হন। লুলার বিরুদ্ধে দেওয়া রায় বাতিল করা হয়।
বলসোনারোর আক্রমণের জবাবে লুলা বলেছেন, ‘কোটি কোটি মানুষকে দারিদ্র্যসীমা থেকে বের করে আনতে সাহায্য করেছিল তার সরকার। তার সরকারের এ অবদান স্মরণে রাখা উচিত’। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.