ব্রাজিলে বন্যা-ভূমিধসে ১৯ জনের প্রাণহানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ব্রাজিলের সবচেয়ে জনবহুল সাউ পাউলো রাজ্যে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। এ বন্যা ও ভূমিধসে অন্তত ৫০ হাজার পরিবার তাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র সরে যেতে বাধ্য হয়েছেন।
গতকাল রবিবার (৩০ জানুয়ারি) দেশটির জননিরাপত্তা কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।
সাউ পাউলোর গভর্নর জোয়াও ডোরিয়া গতকাল রবিবার (৩০ জানুয়ারি) বন্যাকবলিত অঞ্চল আকাশপথে পরিদর্শন করেন। তিনি জানান, আক্রান্ত শহরগুলোতে জরুরি ত্রাণ কাজ চালাতে দেড় কোটি স্থানীয় মুদ্রা বরাদ্দ করা হয়েছে।
বৃহত্তর সাউ পাউলো এলাকা ঘিরে বন্যাকবলিত এলাকাগুলোর মধ্যে রয়েছে আরুজা, ফ্রান্সিসকো মোরাতো, এমবু দাস আর্তেস ও ফ্রাঙ্কো ডা রোচা। ঝড়ের কবলে ক্ষতিগ্রস্ত হয়েছে ভার্জিয়া পাউলিস্তা, ক্যাম্পো লিম্পো পাউলিস্তা, জাউ, কাপিভারি, মোন্তেমোর ও রাফার্ড এলাকা।
ডিসেম্বর থেকে ভারি বৃষ্টিপাতে উত্তরপূর্ব ব্রাজিলে প্রাণঘাতী বন্যা দেখা দেয়। এতে মধ্যপশ্চিম এলাকার ফসল তোলা বিলম্বিত হয়ে পড়েছে। এ ছাড়া বৃষ্টিপাতের কারণে মিনাস জেরাইস রাজ্যে খনি কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে।
সরকারের পক্ষ থেকে বলা হয়েছে এই বন্যায় প্রায় ৫০ হাজার পরিবার তাদের ঘরবাড়িছাড়া হয়েছে এবং অনেক সড়ক-মহাসড়ক ক্ষতিগ্রস্ত হযেছে। এই দুর্যোগের কারণে সাউ পাউলোতে করোনা টিকা কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। (সূত্র: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ও রয়টার্স)।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.