‘বৈষম্য নিরোধ আইন’ সংশোধনের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: হরিজনরা হোটেল, রেস্টুরেন্ট, কর্মস্থলসহ অনান্য সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়। পরবর্তী সময়ে এরকম বৈষম্যের শিকার না হয়, সেজন্য ‘বৈষম্য নিরোধ আইন’ এর ধারাগুলো পূর্ন সংশোধনের দাবীতে মানববন্ধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।
রোরবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের ২৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৭ দফা দাবীতে মানববন্ধন করে সংগঠনের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
চাঁপাইনবাবগঞ্জ জেলা হরিজন ঐক্য পরিষদের সভাপতি শ্রী রাজেন হরিজন বলেন, দেশে ১৫ লক্ষ হরিজন বাস করে। তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার। কিন্তু আমাদের অনেক বৈষম্য আছে। হরিজনরা সিটি কর্পোরেশন অথবা পৌরসভায় চাকুরী করলেও, অস্থায়ীভাবে। স্থায়ী নিয়োগ দিতে হবে। বেতনেও ঘাটতি, বারোশ টাকা থেকে সাড়ে ৬ হাজার টাকা বেতন পায় হরিজনরা। কিন্তু এ টাকায় সংসার চলবে কয়দিন, বেতন বাড়িয়ে ১৫ হাজার থেকে ২২ হাজার টাকা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে হরিজনদের জন্য ভর্তি কোটা সংরক্ষণ করতে হবে।
রাজন আরও বলেন; ভুমিহীন হরিজনদের খাসজমি বন্দোবস্ত দিয়ে নিজস্ব আবাসনের ব্যবস্থা করতে হবে। হরিজনদের পক্ষ থেকে জাতীয় সংসদে আসন বরাদ্দ নেই। সংসদে হরিজনদের পক্ষ থেকে একজন এমপি থাকলে আমাদের হয়ে প্রতিনিধিত্ব করবে।
হরিজন জনগোষ্ঠীর শিক্ষার্থীদের পড়ার জন্য পাঠাগার ও মানসিক বিকাশের জন্য সাংস্কৃতিক চর্চা কেন্দ্র গড়ে তুললে আমাদের সন্তানরা অনান্যদের মতো বড় হবে। মানববন্ধনে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নির্মলা রানী, শ্রী রুবেল, শ্রী উত্তম, সেন্টু কুমারসহ আরও অনেক হরিজন গোষ্ঠীর লোকজন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.