বৈদেশিক কমিটি বিলুপ্ত করেই বিএনপির পুনর্গঠনের যাত্রা শুরু

 

ঢাকা প্রতিনিধি: বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদারে ‘বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটি’র কার্যক্রম গত কয়েক বছরে কোনো ‘সুফল’ আনতে পারেনি। সদ্য অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনেও বিদেশিদের ইতিবাচক সহযোগিতা পায়নি দলটি। তাই এ কমিটি ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমান কমিটি বিলুপ্ত করা হয় চার দিন আগে।

১৭ জানুয়ারি কমিটির সদস্যদের দেওয়া চিঠিতে বলা হয়েছে, ‘বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটি নির্দেশক্রমে বিলুপ্ত করা হয়েছে। আগামী এক সপ্তাহান্তে নতুন কমিটি গঠনের কার্যক্রম শুরু হবে। নতুন কমিটি গঠনের আগে যদি পুরনো কমিটির কোনো সদস্য কমিটিসংক্রান্ত বিষয়ে আলোচনা করা প্রয়োজন মনে করেন, তা হলে তাকে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।’

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য তাবিথ আউয়াল বলেন, এ সম্পর্কিত একটি চিঠি তিনি পেয়েছেন।

জানা গেছে, স্থায়ী কমিটির একজন সদস্য কিংবা বিএনপি সমর্থক সাবেক এক কূটনীতিককে প্রধান করে কমিটি গঠন করা হবে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের জ্যেষ্ঠ নেতা এবং আগে যারা এ কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন, তাদের মতামত নিচ্ছেন। নির্বাচনের আগে আওয়ামী লীগে যোগ দেওয়া বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী এ কমিটির আহ্বায়ক ছিলেন।

দলের এক নেতা জানিয়েছেন, কমিটির সদস্য সংখ্যা অনেক। কিন্তু কাজ করেন গুটিকয়েক জন। এ জন্য যাদের বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ আছে, এমন নেতা ও দল সমর্থক বিশিষ্ট ব্যক্তিদের দিয়ে কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশ, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ, পার্শ¦বর্তী দেশ ভারত ও চীনকে বিশেষ গুরুত্ব দিয়ে এবারের বৈদেশিক সম্পর্ক কমিটি গঠন করা হবে। এসব দেশের সঙ্গে যেসব নেতার যোগাযোগ রয়েছে, তাদের কমিটিতে রাখা হবে।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.