বেলকুচিতে অবৈধ ড্রেজার দিয়ে বালি উত্তোলনের দায়ে দু’জনের সাজা

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জ বেলকুচিতে যমুনা নদী থেকে অবৈধ বালি উত্তোলনের দায়ে দুইজনকে ১৫ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
সোমবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে বেলকুচি উপজেলার বড়ধুল ইউনিয়নের ক্ষিদ্রচাপড়ী এলাকার যমুনা নদীতে নৌ পুলিশের অভিযানে আটককৃতদের এ দন্ড প্রদান করেন বেলকুচি উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শিবানী সরকার।
 দন্ডকৃতরা হলেন, সোনারগাঁ উপজেলার হোসেনপুর চেলারচর গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে সেলিম (৪৭), নোয়াখালী উপজেলার পশ্চিম মহদরি গ্রামের মৃত ওয়াদুদের ছেলে আব্দুর রহিম (৪৬)।
এলাকাবাসী সূত্রে জানাযায়, সদিয়া চাঁদপুর ইউনিয়নের ইউপি সদস্য লাল মিয়া, বড়ধুল ইউনিয়ন ইউপি সদস্য জিন্নাহ মোল্লা ও সদিয়া চাঁদপুরের রুহুল যমুনা নদী থেকে দীর্ঘদিন ধরে ড্রেজার দিয়ে বালি উত্তোলন করে বলগেট দিয়ে বিভিন্ন স্থানে বিক্রি করে আসছেন। এদের বালি উত্তোলনে ঐ এলাকার আবাদি ও বসতি জমি গুলো নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে।
এ ব্যাপারে উপজেলা এক্সিকিউটিভ ম্যাজেস্ট্রিট সহকারী কমিশনার (ভূমি) শিবানী বিটিসি নিউজকে জানান, স্থানীয়দের মাধ্যমে জানতে পারি উপজেলার বড়ধূল ইউনিয়নের ক্ষিদ্রচাপড়ী যমুনা নদী এলাকায় ড্রেজার দিয়ে কিছু স্বার্থান্বেষী মহল বালি উত্তোলণ করছেন। পরে নৌ পুলিশের সহযোগিতায় অবৈধ বালি উত্তোলণ অবস্থায় দুই ব্যক্তিকে আটক করা হয়। বালি মহল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর আওতায় তাদের দু’জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। অবৈধ ড্রেজার দিয়ে বালি উত্তোলনের বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম এ মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.