বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বাংলার প্রাপ্তির হার প্রত্যাশার তুলনায় অনেক

কলকাতা (ভারত) প্রতিনিধি: গত দু-দিন ধরে চলা বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন গতকাল শেষ হলো।
সম্মেলনে ১৩৭টির বেশী মউ স্বাক্ষরিত হয়েছে। আনুমানিক এখনও পর্যন্ত লগ্নির প্রস্তাব প্রায় সাড়ে তিন লক্ষ কোটি টাকার বেশী।অঙ্কটা পরবর্তী পর্যায়ে আরও বাড়ার সম্ভাবনা।
কর্মসংস্থান হবে প্রায় ৪০ লক্ষ লোকের।
যা নিয়ে উচ্ছ্বসিত পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।প্রত্যয়ের সাথে তিনি বলেন,দশ বছরে পশ্চিমবঙ্গ বুঝিয়ে দেবে -হ্যাঁ আমরাই পারি।স্থায়ী সরকার আর শিল্পে নিরাপত্তাই সেটা নিশ্চিত করবে।
প্রধানত স্বাস্থ্য, শিক্ষা, সড়ক ও পরিবহন, আইটি, লজিস্টিক,খাদ্য প্রক্রিয়া করণ সহ একাধিক ফুড চেন, সোলার পার্ক ও ইলেকট্রিক বাস সহ অনেক কিছুতেই মউ স্বাক্ষরিত হয়েছে।
ব্রিটিশ কোম্পানিগুলো ইতিমধ্যেই তাদের প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে।চীন,রাশিয়া জাপান,জার্মানিও তাদের প্রস্তাব পেশ করেছে।
এরা বাদে এরাজ্যে লগ্নি করার আগ্রহিদের তালিকায় রয়েছে মাইক্রোসফট,আইবিএম, কেএফডব্লু, টাটা হিতাচি, গেইনওয়েল, লোগোস, ওয়াকারমেট্রোআর্ক কেমিক্যাল, বিগ ডাচম্যান ইন্টারন্যাশনাল সহ অনেক নামজাদা কোম্পানী।
শিল্পপতিদের পুরোকাজ তদারকির জন্য সেক্টোরাল কমিটি গঠন করা হয়েছে খোদ মুখ্যমন্ত্রীর দপ্তরের তত্ত্বাবধানে। এই কমিটি শিল্পপতিদের কাজের জটলা সহ সবকাজ দেখভাল করবে। অন্তত মাসে একবার সংশ্লিষ্ট সকলের সাথে বৈঠক করে সমস্যার সমাধান করা হবে দ্রুততার সাথে।
আরও কিছু ব্যবসায়ীদের কাছ থেকে কিছু প্রস্তাব এসেছে,সেগুলোও পর্যালোচনা করে দেখা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.