বিশ্বে দুর্ভিক্ষের শঙ্কায় আবারও সতর্কবার্তা প্রধানমন্ত্রীর

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বৈশ্বিক সংকটে দুর্ভিক্ষের আশঙ্কা জানিয়ে এ থেকে বাংলাদেশকে মুক্ত রাখতে উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য যুব সমাজকেই দায়িত্ব নেবার আহবান জানিয়েছেন। প্রশিক্ষিত যুবাদের কর্মসংস্থানেরও আশ্বাস তার।
ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ মঙ্গলবার (০১ নভেম্বর) সকালে জাতীয় যুব দিবসের উদ্বোধন এবং জাতীয় যুব পুরস্কার-২০২২ প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। গণভবনপ্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে যুক্ত ছিলেন সরকারপ্রধান।
আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের বিভিন্ন অঞ্চলের সফল যুব উদ্যোক্তাদের জাতীয় যুব পুরস্কার দেয়া হয় এই অনুষ্ঠানে।
অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ‘আমাদের বর্তমান অবস্থার কথা বিবেচনা করে, অর্থাৎ কোভিড-১৯-এর যে অভিঘাত, সে করোনাভাইরাসের কারণে আজকে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, তার ওপর ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ। এই যুদ্ধের ফলে পৃথিবীর উন্নত দেশগুলো অর্থনৈতিকভাবে পর্যুদস্ত।
‘সেই ক্ষেত্রে আমাদের দেশে যেহেতু যুবসমাজ অত্যন্ত শক্তিশালী, তাদের আমি আহ্বান করব, আজকে বিভিন্ন সংস্থাও বলছে, সারা বিশ্বব্যাপী আগামী দিনে দুর্ভিক্ষ দেখা দেবে। খাদ্যাভাব দেখা দেবে। অনেক উন্নত দেশ, সেখানেও কিন্তু এ ধরনের অর্থনৈতিক মন্দা বিরাজমান।
‘সেই অবস্থায় আমাদের বাংলাদেশটাকে দুর্ভিক্ষমুক্ত রাখতে হলে প্রতি ইঞ্চি জমিতে যেমন আবাদ করতে হবে, তা ছাড়া খাদ্যপণ্য উৎপাদন করা, প্রক্রিয়াজাত করা, তার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে। সেই ক্ষেত্রে আমি আমাদের যুবসমাজকে আহ্বান করব, তারা যেন আরও উদ্যোগ নেয়।’
নিজ নিজ এলাকায় উদ্যোগ নিতে যুবকদের প্রতি পরামর্শ রেখে সরকারপ্রধান বলেন, ‘খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাত করা, সেটা আমরা যেমন আমাদের দেশের চাহিদা মেটাতে পারব, আবার অনেক দুর্ভিক্ষপীড়িত দেশকে আমরা সহযোগিতাও করতে পারব। কেননা আমাদের মাটি অত্যন্ত উর্বর। আর আমাদের সবচেয়ে বড় কথা যে আমাদের জনশক্তি, এই জনশক্তিটাকে আমাদের কাজে লাগাতে হবে।’
দেশের যুবকদের গঠনে সরকার কারিগরি, বৃত্তিমূলক, কৃষিভিত্তিক ও বহুমাত্রিক শিক্ষাব্যবস্থাসহ নানা উদ্যোগ নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.