বিবিসি অফিসে তল্লাশিকাণ্ড: প্রশ্নের মুখে ভারতের পররাষ্ট্রমন্ত্রী

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিবিসির মুম্বাই ও দিল্লি অফিসে তল্লাশিকাণ্ড নিয়ে এবার প্রশ্নের মুখোমুখি হলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনের মূল পর্বের প্রস্তুতি অংশে যোগ দিয়ে এক দ্বিপক্ষীয় বৈঠকে জয়শঙ্করের কাছে এ বিষয়ে জানতে চান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে সম্প্রতি তল্লাশি চালায় ভারতের আয়কর বিভাগ। টানা ৬০ ঘণ্টার অভিযানের পর প্রতিষ্ঠানটির আয় ও মুনাফার হিসাবে গড়মিলের অভিযোগ আনা হয়। এ তল্লাশিকে ‘সমীক্ষা’ উল্লেখ করলেও, বিষয়টি নিয়ে দেশজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় ওঠে। বিবিসি কার্যালয়ে তল্লাশিকাণ্ড নিয়ে এবার প্রশ্নের সম্মুখীন হলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।
সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, জি-২০ শীর্ষ সম্মেলন সামনে রেখে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থান করছেন রাশিয়া, যুক্তরাজ্য, তুরস্ক, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী। বুধবার (০১ মার্চ) যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন জয়শঙ্কর। আর সেখানেই উঠে আসে বিবিসি কার্যালয়ে তল্লাশি চালানোর বিষয়টি।
এ ঘটনায় সুনাক প্রশাসন উদ্বিগ্ন বলে জয়শঙ্করকে জানান ক্লেভারলি। শক্তিশালী গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেন তিনি।
জবাবে ভারত সরকারের অবস্থান স্পষ্ট করেন জয়শঙ্কর। তিনি বলেন, যত বড় প্রতিষ্ঠানই হোক না কেন সেটিকে ভারতীয় আইন মেনে চলতে হবে। দেশের আইন লঙ্ঘন করলে যেকোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে।
এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যমটির কার্যালয়ে চালানো তল্লাশি নিয়ে মুখ খুলেছিল ব্রিটিশ সরকার। বিবিসির পাশে দাঁড়িয়ে, ব্রিটিশ সংসদে বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রী সুনাক জানিয়েছিলেন, সংবাদমাধ্যমের ক্ষেত্রে স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তা খর্ব হয় এমন কোনো কাজ করা উচিত নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.