প্যারাগ্লাইডিংয়ে কে-টু পর্বত জয়!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্যারাগ্লাইডিং করে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে-টু প্রথমবারের মতো জয়ের রেকর্ড গড়েছেন দুই পাইলট। সম্প্রতি ‘ফ্লায়িং বিটুইন জায়ান্টস’ নামের এক প্রামাণ্যচিত্রে ২৪ হাজার ৮০০ ফুট উচ্চতায় প্যারাগ্লাইডিংয়ের সে অভিজ্ঞতা প্রকাশ করেছেন হোরাসিও লরেন্স ও টম ডি ডোরলোডট।
লরিস এবং টম ডি চার সপ্তাহ ধরে হিমবাহের ওপর দিয়ে প্যারাগ্লাইডিং করে প্রায় একশ কিলোমিটার এলাকা প্রদক্ষিণ করেছেন। পুরোটা সময় বৈরি আহাওয়ার পাশাপাশি মুখোমুখি হয়েছেন নানা চ্যালেঞ্জের। কখনও কখনও মাইনাস ত্রিশ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সম্মুখীনও হতে হয়েছে বলে জানান তারা।
হোরাসিও লরেন্স বলেন, প্রচণ্ড ঠান্ডার সঙ্গে লড়াই করাটাই আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। এ ছাড়াও হিমবাহে অবতরণের জায়গা খুঁজে পাওয়াটাও ছিল বেশ কঠিন একটি কাজ। যেকারণে আমদের অনেক পথ একবারে পাড়ি দিতে হয়েছে।
তবে এতসব প্রতিকূলতার মধ্যেও অসাধারণ প্রাকৃতিক দৃশ্য মুগ্ধ করেছে তাদের। প্রথম ব্যক্তি হিসেবে কে-টু পর্বতশৃঙ্গের পাশ দিয়ে ওড়ার অভিজ্ঞতাও দারুণ ছিল বলে জানান তারা।
কে-টু পর্বতশৃঙ্গটি পাকিস্তানের গিলগিট বাল্টিস্তান অঞ্চলে অবস্থিত। প্রায় সাত হাজার পাঁচশ সাতাত্তর মিটার উঁচু এটি। সঙ্গে দুর্গম পাহাড় আর হিমাঙ্কের নিচের তামপাত্রা প্রায় অজেয় করে তুলেছে পর্বতসৃঙ্গটিকে। (সূত্র: ইয়াহু নিউজ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.