বিনামূল্যে যুদ্ধরত রুশ সেনারা শুক্রাণু সংরক্ষণ করতে পারবেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের বিরুদ্ধে বাধ্যতামূলকভাবে যুদ্ধরত রাশিয়ান সেনারা বিনা মূল্যে তাদের শুক্রাণু ক্রায়োব্যাঙ্ক করার সুযোগ পাবেন। এমনটাই জানিয়েছেন একজন উচ্চপদস্থ রুশ আইনজীবী। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
রাশিয়ার ইউনিয়ন অব লইয়ারসের প্রধান ইগোর ত্রুনভের বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা তাস জানায়, তার অনুরোধে সাড়া দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তিনি রাশিয়ান সেনাদের শুক্রাণু বিনামূল্যে সংরক্ষণের জন্য আবেদন করেছিলেন। বাধ্যতামূলক চিকিৎসা বীমা পরিবর্তনেরও অনুরোধ করেন তিনি।
রাশিয়া ইউক্রেন যুদ্ধে তিন লাখ সংরক্ষিত সেনাদের একত্রিত করেছে। অনেক সেনা তখন শুক্রাণু জমা করার জন্য ক্লিনিকের সঙ্গে যোগাযোগ করেন।
রুশ আইনজীবী ত্রুনভ টুইটারে এক ঘোষণায় জানিয়েছেন, তার ইউনিয়ন বেশ কয়েকটি দম্পতির পক্ষে আবেদন করেছিল। এই দম্পতির স্বামীদের রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশেষ বাহিনীর অভিযানে যোগদান করতে ডাকা হয়েছিল।
ক্রুনভের মন্তব্য সম্পর্কে স্বাস্থ্য মন্ত্রক এখনও কিছু জানায়নি। তবে আইনজীবী ত্রুনভ জানিয়েছেন, কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে তার ইউনিয়ন সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যোগাযোগ করবে। যারা রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে যোগ দিয়েছেন তাদের শুক্রাণু হিমায়িত করতে রাষ্ট্রীয় বাজেট থেকে আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছে মন্ত্রণালয়।
চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। সেখানে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রয়েছেন। রাশিয়া যুদ্ধের প্রাথমিক পর্যায়ে দখল করা ভূখণ্ডের অর্ধেকেরও বেশি নিয়ন্ত্রণ হারিয়েছে। যুদ্ধে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।
সেপ্টেম্বরে পুতিন আংশিক সামরিক গঠনের ঘোষণা দেন। রাশিয়ান নাগরিকদের বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে বলা হয়েছে। এই প্রক্রিয়া এড়াতে আড়াই লাখেরও বেশি রাশিয়ান পুরুষ দেশ ছেড়েছেন।
এ ঘোষণার কিছুদিনের মধ্যে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে ফনতাঙ্কা ওয়েবসাইটের খবরে জানানো হয়, শুক্রাণু হিমায়িত করতে পুরুষদের আইভিএফ ও প্রজনন স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার হার বাড়ছে। স্ত্রী যাতে হিমায়িত শুক্রাণু ব্যবহার করতে পারেন সেজন্য নথিও প্রস্তুত করা হচ্ছে।
মেরিনস্কি হাসপাতালের আন্দ্রেই ইভানভ জানিয়েছেন, বেশিরভাগ পুরুষরা এই নথিগুলো তৈরি করছেন। যারা রাশিয়া ছাড়ছেন তারাও এমন পদক্ষেপ নিচ্ছেন।
ফনতাঙ্কার খবর জানিয়েছে, রাশিয়ান পুরুষ ও নারীরা অসুস্থ না হলে স্বাস্থ্যকেন্দ্রে যান না। তারা আগে কখনো জৈবিক অংশ হিমায়িত করেনি। মনে করা হচ্ছে, কোনো পুরুষ যুদ্ধে নিহত হলে বা তার প্রজনন ক্ষমতা হারিয়ে ফেললে হিমায়িত শুক্রাণু নিয়ে সন্তান ধারণ করতে পারে এই ধারণা থেকে পুরুষরা এই পদক্ষেপ নিচ্ছেন। যাইহোক সাম্প্রতিক সপ্তাহগুলোতে উর্বরতা কেন্দ্র পরিদর্শনকারী পুরুষদের সংখ্যা সামান্য হ্রাস পেয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.