বিচারিক বিষয়ে নির্বাহী বিভাগের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না : সিজেপি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) কাজী ফয়েজ ইসা বৃহস্পতিবার বলেছেন যে, বিচারকদের বিষয় ও বিচারিক কাজে ‘নির্বাহী বিভাগের হস্তক্ষেপ’ সহ্য করা হবে না।
পাকিস্তানের গোয়েন্দা যন্ত্রের দ্বারা বিচারিক বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে হাইকোর্টের বর্তমান বিচারপতিদের অভিযোগের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের একটি বহুল প্রত্যাশিত প্রেস বিজ্ঞপ্তিতে প্রধান বিচারপতির পক্ষ থেকে এ মন্তব্য করা হয়েছে।
বিষয়টি ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে এবং শুক্রবার প্রধান বিচারপতির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে সাক্ষাত ছাড়াও অনেক দিনের মধ্যে দুটি পূর্ণাঙ্গ আদালতের বৈঠক করেছেন।
দেশটির গোয়েন্দা যন্ত্র দ্বারা বিচারিক বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে – ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) মোট আটজনের মধ্যে ছয়জন বিচারকের দ্বারা উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট একটি পূর্ণাঙ্গ আদালতের বৈঠক করার একদিন পরে এই ঘটনাগুলি আসে।
একটি ওয়াকিবহাল সূত্র ডনকে জানিয়েছে যে, পূর্ণাঙ্গ আদালতের বৈঠকে চিঠির আলোকে সংবিধানের ১৮৪(৩) অনুচ্ছেদের অধীনে স্বতঃপ্রণোদিত কার্যক্রম শুরু করার কথা বিবেচনা করা হয়েছিল, তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।
পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল (এজিপি) মনসুর উসমান আওয়ানও বুধবার সিজেপি ইসার সাথে দেখা করেছিলেন এবং মিডিয়ার সাথে একটি কথোপকথনে পরিস্থিতিটিকে ‘খুবই উদ্বেগজনক’ হিসাবে বর্ণনা করেছিলেন, যার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্তের প্রয়োজন ছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.