বিএনপির অভিযোগ খতিয়ে দেখবে ইসি : সচিব হেলালুদ্দীন আহমদ

ঢাকা প্রতিনিধিআজ মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডেকে বৈঠকের বিষয়ে বিএনপির অভিযোগ খতিয়ে দেখা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রির্টানিং কর্মকর্তাদের ডেকে সভা করা হয়েছে, বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, এ বিষয়ে আমরা অভিহিত নই। যেহেতু একটি অভিযোগ এসেছে, আমরা খতিয়ে দেখব।

বিএনপির প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পথে সাদা পোশাকের লোকজন তাদের তুলে নিয়ে যাচ্ছে, এর জবাবে ইসি সচিব বলেন, এ বিষয়ে আমরা অভিহিত নই। আমরা যদি এ বিষয়ে অভিযোগ পাই তাহলে ব্যবস্থা নেব।

এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, নির্বাচন কমিশনের যে সিদ্ধান্তগুলো হয়, ওই সিদ্ধান্তের মুখপাত্র হিসেবে ও সাচিবিক দায়িত্ব পালনের জন্য ইসি সচিব সব ধরনের কাজ করে থাকে। এখানে নির্বাচন কমিশন সচিবের আলাদা কোনো সত্তা নেই। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব সচিবের। ইতোমধ্যে যে সিদ্ধান্তগুলো হয়েছে তা নির্বাচন কমিশনের সিদ্ধান্ত।

তিনি বলেন, রির্টানিং কর্মকর্তারা নির্বাচন কমিশনের অধীন হওয়ায় তাদের যাতে অন্য কোনোভাবে কেউ ডেকে সভা না করে, এসব ব্যাপারে একটা সিদ্ধান্ত হয়েছে। সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ এবং অন্যান্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানিয়ে দেব।

সচিব বলেন, কোনো কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ থাকলে নির্বাচন কমিশন তা তদন্ত করে দেখবে। সবকিছু বিবেচনা করে নির্বাচন কমিশন এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সে বিষয়ে সরকারের কাছে অনুরোধ করবেন কি না- সাংবদিকদের এ প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আজকে কমিশন একটি নির্দেশনা দিয়েছে, সবগুলো বিষয় মিলিয়ে সরকারকে আমরা একটা পত্র দেব। সিদ্ধান্ত হয়েছে এরকম- ভবিষ্যতে যাতে পত্রপত্রিকায় যেসব অভিযোগ আছে সেগুলো আর না করা হয়।

হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান। এ পর্যন্ত নির্বাচন কমিশন যতগুলো সিদ্ধান্ত নিয়েছে প্রত্যেকটি সিদ্ধান্ত নির্বাচন কমিশনাররা নিজেরা বসে নিয়েছেন। এখানে কারও চাপ বা পরামর্শে সিদ্ধান্ত হয়নি।

প্রশাসনে রদবদলের বিষয়ে বিএনপির দাবির প্রেক্ষিতে ইসি সচিব বলেন, ঢালাওভাবে প্রস্তাব কমিশন গ্রহণ করবে না। প্রত্যেকটি অভিযোগ সুনির্দিষ্ট করে বলতে হবে। তখন বিষয়টি নির্বাচন কমিশন তদন্ত করে দেখবে কী কারণে বদলি চায়।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.