বান্দরবানের ৫ লক্ষ গাছের বীজ ছিটানো শুরু

বান্দরবান প্রতিনিধি: দেশের অন্যতম বৃহৎ প্রাকৃতিক বনাঞ্চল পার্বত্য জেলা বান্দরবানের সাংগু ও মাতামুহুরী রির্জাভ বন রক্ষায় হেলিকপ্টারের মাধ্যমে বীজ ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে। গর্জন, চম্পা, চাপালিশ, জারুলসহ বিলুপ্তপ্রায় ৩০ প্রজাতির ৫ লক্ষ গাছের বীজ হেলিকপ্টার থেকে ছিটানো হয়।
আজ মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনীর সহায়তায় বান্দরবান ও লামা বন বিভাগের উদ্যোগে হেলিকপ্টারের মাধ্যমে দুটি রির্জাভ বনের বিস্তীর্ণ অঞ্চলে এসব গাছের বীজ ছিটানো শুরু হয়।
বান্দরবানের আলীকদম সেনা জোনে প্রধান অতিথি হিসবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক। এ সময় তার সঙ্গে চট্টগ্রাম অঞ্চলের বন-সংরক্ষক মোহাম্মেদ আব্দুল আউয়াল সরকার, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম. কায়চারসহ সেনাবাহিনী, বন বিভাগ ও সরকারি বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।
এদিকে বিট্রিশ আমলের পর এই প্রথম রির্জাভ বন এলাকা রক্ষায় এই উদ্যোগ নেয়া হয়েছে। রির্জাভ বনের যেসব এলাকায় গাছের সংখ্যা কম এসব এলাকাতেই হেলিকপ্টার থেকে বীজ ছিটানো হয়েছে বলে বন কর্মকর্তা জানিয়েছেন।
এছাড়া আলীকদম উপজেলার আলীকদম-পেয়ামুহরী সড়কের বিস্তীর্ণ সাঙ্গু রিজার্ভ এলাকায় ফলজ, বনজ ও সৌন্দর্য্য বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা রোপণ করা হবে।
উল্লেখ্য, পরিবেশ বিপর্যয়, চোরাকারবারির উৎপাত, অপরিকল্পিত জুম চাষসহ নানা কারণে প্রাকৃতিক এই রিজার্ভ ফরেস্ট এখন অনেকটাই উজাড় হতে বসেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বান্দরবান প্রতিনিধি মোঃ আলাউদ্দিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.