বাগমারায় মাদকসহ যুবক আটক, মাদক প্রতিরোধে মাদক নির্মূল কমিটি গঠন


বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ পৌরসভার উত্তর একডালা মহল্লায় আনিছার রহমান (৩৮) নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করে স্থানীয়রা পুলিশে সোপর্দ করেছে।
আটক মাদক ব্যবসায়ী আনিছার রহমান উপজেলার বড়বিহানালী ইউনিয়নের ছোট্টকয়া গ্রামের আব্দুল জলিলের ছেলে। পুলিশ বাদী হয়ে থানায় মাদক দ্রব্য আইনে একটি মামলা দায়ের করেছেন।
আটককৃত আনিছার রহমানকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে বলে বাগমারা থানার পুলিশ জানিয়েছেন। এদিকে মাদকের ছড়াছড়ি আতঙ্কৃত মহল্লাবাসী ওই ঘটনার পরে পরই মহল্লাবাসী ৩১ সদস্য বিশিষ্ট মাদক নির্মূল কমিটি গঠন করেছেন।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বাগমারা উপজেলা সদর ভবানীগঞ্জ ও তাহেরপুর পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন স্থানে ভারতীয় মাদক ও ইয়াবা ব্যবসা বিস্তার লাভ করেছে। ভারতের সীমান্তবর্তী এলাকা বাঘা চারঘাট হয়ে সড়ক পথে এসব মাদক বাগমারার বিভিন্ন বিক্রয় কেন্দ্রে ঢুকে পড়ছে।
র‌্যাব ও পুলিশের অব্যাহত অভিযান অব্যাহত থাকলেও বেপয়ারা ভাবে চলছে মদক ব্যবসায়ীদের অপতৎপরতা। আটকৃতরা আইনের ফাঁক-ফোঁকর দিয়ে বের হয়ে আবারো মাদককারবারিতে জড়িয়ে পড়ছে।
ফলে এলোকাবাসীর প্রদক্ষেপে এমন সক্রিয় মাদককারবারীদের প্রতিহত করা সম্ভব বলে সুধীমহল মত প্রকাশ করেছেন। এই ধারাবাহিকতায় উপজেলার ভবানীগঞ্জ পৌরসভায় স্থানীয়দের নিয়ে গঠিত মাদক প্রতিরোধে মাদক নিমূল কমিটি গঠন করা হয়।
খোঁজ নিয়ে জানা যায়, গত শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে মাদক ব্যবসায়ী আনিছার রহমান মাদক বিক্রির জন্য ভবানীগঞ্জ পৌরসভার উত্তর একডালা স্কুল মাঠে অবস্থান নেন। এসময় স্থানীয় কিছু যুবক এলাকার স্কুল শিক্ষক এস এম আজাদ শফিকুর রহমানকে জানান।
খবর পেয়ে স্কুল শিক্ষক আজাদ এলাকার কিছু যুবকদের নিয়ে উত্তর একডালা স্কুল মাঠে উপস্থিত হয়ে মাদক ব্যবসায়ী আনিছার রহমানকে নিষিদ্ধ ঘোষিত মাদকসহ আটক করে।
আটকের বিষয়টি বাগমাারা থানার পুলিশকে জানালে তারা দ্রুত ঘটনাস্থলে যায় এবং জনগনের হাত থেকে মাদক ব্যবসায়ী আনিছার রহমানকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। ওই ঘটনায় পুলিশ নিজেই বাদী হয়ে মাদক দ্রব্য আইনে থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় গ্রেফতারকৃত আনিছার রহমানকে দুপুরে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ।
মাদক নির্মূল কমিটি গঠনের পর পরই ওই এলাকার মাদক ব্যবসায়ীদের মধ্যে চরম আতংক দেখা দিয়েছে।
মাদক নির্মূল কমিটির সভাপতি ঠিকাদার আহাদ আলী জানান, ভবানীগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকায় মাদক দ্রব্যের ছড়াছড়ি লক্ষ করা গেছে। মাদকের কারণে অনেক নারীর সংসার ভেঙ্গেছে। এক মাদক সেবী অন্য সহজ সরলদের টারগেট করে মাদক সেবনে উদ্বুদ্ধ করছে। ভালো ভালো পরিবারের ছেলে জড়িযে পড়ছে মরন নিশা মাদকে আশক্ত হয়ে। সাধারণ স্কুল-কলেজ পড়ুয়া ছেলেরে করোনাকালীন দীর্ঘ সময় অলস কালে যেমনটি আশক্ত ফি ফায়ার গ্রেমে, তেমনি হয়ে পড়েছে মাদকে আক্রান্ত। ফলে অধিকাংশ পরিবারে অশান্তি বিরাজ করছে। যার কারণেই এলাকায় মাদকের ছড়াছড়ি বন্ধের একান্ত প্রয়োজন দেখা দিয়েছে। এটা মাথায় রেখে এলাকায় মাদক নির্মূল কমিটি গঠন করা হয়েছে। যারা এলাকায় মাদক ব্যবসায়ী হিসেবে চিহ্নিত তাদের তালিকা তৈরী করা হয়েছে। মাদক বিক্রির প্রমান পেলেই তাকে প্রথমে শাস্তি ও পরে আইনের হাতে সোর্পাদ করা হবে বলে তিনি জানিয়েছেন। তার মতে, উপজেলার বিভিন্ন এলাকায় আইন শৃংখলাবাহিনীকে সহায়তা করতে গ্রাম ও মহল্লায় মাদক নির্মূল কমিটি গঠন করা একান্ত প্রয়োজন।
বাগমারা থানার ওসি মোস্তাক আহম্মেদ মাদক নির্মূল কমিটি গঠন করায় এলাকাবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। সেই সাথে মাদক নির্মূল কমিটিকে সব ধরনের সহযোগীতা করা হবে বলে জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.